আজ থেকে ট্রেনে গুনতে হবে বাড়তি ভাড়া


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১২:৫৯ অপরাহ্ন, ৪ঠা মে ২০২৪


আজ থেকে ট্রেনে গুনতে হবে বাড়তি ভাড়া
ফাইল ছবি

দূরত্ব ও সেকশনভিত্তিক রেয়াত প্রত্যাহার করায় ট্রেনের ভাড়া বেড়েছে। 


শনিবার (৪ মে) থেকে রেলযাত্রায় সেই রেয়াতি সুবিধা উঠে যাচ্ছে। ফলে ট্রেনের ভাড়া কিছুটা বেড়েছে।


জানা গেছে, শনিবার থেকে ১০০ কিলোমিটারের বেশি দূরত্বে ট্রেনে ভ্রমণের জন্য আসন কিনতে হবে রেয়াত সুবিধা ছাড়াই। বুধবার (১ মে) থেকে শনিবারের আসন বিক্রি শুরু হয়েছে। কারণ ট্রেন ভ্রমণের ১০ দিন আগে অগ্রিম আসন বিক্রি করে থাকে বাংলাদেশ রেলওয়ে।


অতীতের নিয়ম অনুসারে, ১০১ থেকে ২৫০ কিলোমিটার ভ্রমণে ২০ শতাংশ, ২৫১ থেকে ৪০০ কিলোমিটার ভ্রমণে ২৫ শতাংশ এবং এর বেশি দূরত্বের জন্য ৩০ শতাংশ ছাড় পেতেন রেলের যাত্রীরা। সেই বিধান উঠে যাওয়ায় বর্তমানে গন্তব্যভেদে ২০ টাকা থেকে ১৫০ টাকা পর্যন্ত শোভন চেয়ারের টিকিটের দাম বেড়েছে। এসি চেয়ারের দাম সর্বোচ্চ ৩০০ এবং কেবিনের ভাড়া বেড়েছে ৪০০ টাকা পর্যন্ত।


আরও পড়ুন: শনিবার থেকে কার্যকর ট্রেনের বাড়তি ভাড়া, কোন রুটে কত


রেলের মহাপরিচালক সরদার সাহাদাত আলী জানান, রেলের লোকসান কমাতে রেয়াতি সুবিধা প্রত্যাহার করা হয়েছে। অন্যথায় রেলসেবার মান উন্নয়ন করা সম্ভব নয়।


তিনি বলেন, “রেয়াতি সুবিধা দেওয়ার ফলে বিপুল পরিমাণ রাজস্ব হারাতে হচ্ছে। এই সুবিধা প্রত্যাহারের মাধ্যমে রাজস্ব আয় বৃদ্ধির চেষ্টা করা হচ্ছে। এটির প্রভাব সকল যাত্রীর ওপর পড়বে।”


আরও পড়ুন: কুষ্টিয়ায় মালবাহী ট্রেনের ধাক্কায় এসআই নিহত


এর আগে গত ২০১২ ও ২০১৬ সালে ভাড়া বাড়িয়েছিল রেলওয়ে। গত ২০১২ সালের অক্টোবরে সর্বনিম্ন ৫ শতাংশ থেকে সর্বোচ্চ ১১০ শতাংশ পর্যন্ত ভাড়া বাড়ানো হয়। পরে ২০১৬ সালের ফেব্রুয়ারিতে আরেক দফা রেলের ভাড়া বাড়ানো হয় ৭ থেকে ৯ শতাংশ। এর প্রায় ৭ বছর পর ২০২৩ সালের শেষার্ধে রেলওয়ের বিভিন্ন সেতু ও ভায়াডাক্টে পন্টেজ চার্জ আরোপের মাধ্যমে আয় বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়।


জেবি/এসবি