গৃহকর্মীর সঙ্গে রাসূল (সা.)-এর আচরণ


Janobani

ইসলাম ডেস্ক

প্রকাশ: ১১:০৭ পূর্বাহ্ন, ৭ই মে ২০২৪


গৃহকর্মীর সঙ্গে রাসূল (সা.)-এর আচরণ
ছবি: সংগৃহীত

রাসূল (সা.) গৃহকর্মীর প্রতি কতটা ক্ষমা ও সহনশীল ছিলেন, এ সম্পর্কে আনাস (রা.) বলেন, ‘আমি দশ বছর ধরে রাসূল (সা.) এর খেদমত করেছি। আল্লাহর কসম! তিনি কোনো দিন আমাকে বকা দেননি। কোনো দিন উফ্ বলেননি। কখনো বলেননি, এ কাজটি কেন করেছ? এ কাজটি কেন করোনি?’ (বুখারি, হাদিস নং : ৬৪৩০)


আয়েশা (রা.) বলেন, রাসূল (সা.) কখনো কোনো বস্তুকে কিছু দিয়ে আঘাত করেননি। তার কোনো স্ত্রী ও সেবক-গৃহকর্মীকে প্রহার করেননি।


আরও পড়ুন: যেখান থেকে আসে গরমের তীব্রতা


শুধুমাত্র তিনি আল্লাহর রাস্তায় সংগ্রাম করেছিলেন। কারো থেকে কখনো প্রতিশোধ গ্রহণ করেননি। কিন্তু আল্লাহর অসম্মানী করা হলে, তখন আল্লাহর জন্য প্রতিশোধ নিয়েছেন। ’ (মুসলিম, হাদিস নং: ২৩২৮)


বাস্তবতার বিচারে সেবক ও গৃহকর্মীরা নির্ভুল থাকে না। কখনো না কখনো ভুল করেই থাকে। কাজের ক্ষেত্রে তাদের দুর্বলতা প্রকাশ পেয়ে থাকে। এতদাসত্ত্বেও রাসূল (সা.) তাদের ভুল-ত্রুটিগুলোর দিকে নজর দিতেন না। বরং তাদের দুর্বলতাগুলো ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখতেন।


আরও পড়ুন: ওমরাহ পালনের সময়সীমা ১৫ জিলকদ পর্যন্ত


আবদুল্লাহ ইবনে উমর (রা.) থেকে বর্ণিত, একলোক একবার রাসূল (সা.)-এর কাছে এসে বলে, গৃহকর্মীদের আমরা আর কত ক্ষমা করবো? তখন তিনি চুপ থাকেন। লোকটি আবার একই প্রশ্ন করে। এভাবে তিনবার প্রশ্ন করার পর রাসূল (সা.) বলেন, ‘তাদের দৈনিক সত্তর বার করে ক্ষমা করো।’ (আবু দাউদ, হাদিস নং : ৪৪৯৬)


জেবি/এজে