টানা ৩৭ দিন পর স্বাভাবিক হলো দেশের তাপমাত্রা


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০১:২৮ অপরাহ্ন, ৮ই মে ২০২৪


টানা ৩৭ দিন পর স্বাভাবিক হলো দেশের তাপমাত্রা
ছবি: সংগৃহীত

অবশেষে টানা ৩৭ দিন পর দেশের তাপমাত্রা স্বাভাবিক হয়েছে। গেল ৩১ মার্চ থেকে শুরু থেকে শুরু করে মঙ্গলবার (০৭ মে) এসে পুরো দেশ থেকেই বিদায় নিয়েছে তাপপ্রবাহ। ৩১ মার্চ থেকে টানা ৩৭ দিন ধরে দেশের ওপর দিয়ে বয়ে যাওয়া এ তাপপ্রবাহ ৭৬ বছরের মধ্যে রেকর্ড গড়েছিল। 


তীব্র তাপপ্রবাহের মধ্যে গত ৩০ এপ্রিল যশোরে ছিল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস, এটি গত পাঁচ দশকের মধ্যে সর্বোচ্চ। এছাড়া একই  দিন চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। তবে এর আগে  ১৯৯৫ সালে চুয়াডাঙ্গায় ৪৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল।


আরও পড়ুন: দুপুরের মধ্যে ৮০ কি.মি. বেগে ঝড় হতে পারে


আবহাওয়াবিদ মো. ওমর ফারুক গণমাধ্যমকে জানিয়েছেন, মঙ্গলবার (৭ মে) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে পটুয়াখালীর খেপুপাড়ায়। ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রা ৩৬ ডিগ্রি হলে তাপপ্রবাহ ধরা হয়। সে হিসাবে স্বাভাবিক স্তরে নেমে এসেছে তাপমাত্রা।


এদিকে, গত ২০২৩ সালের ১৭ এপ্রিল আগের ৯ বছরের মধ্যে দেশের সবচেয়ে বেশি তাপমাত্রা রেকর্ড করা হয় ঈশ্বরদীতে, ৪৩ ডিগ্রি সেলসিয়াস। এর পরে ২০১৪ সালের মে মাসে চুয়াডাঙ্গায় সর্বোচ্চ ৪৩ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল। এছাড়া দেশের ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা ৪৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় ১৯৭২ সালের ১৮ মে।


আরও পড়ুন: আরও যতদিন বৃষ্টি থাকতে পারে

 

এ বছরের ২৯ এপ্রিল ঢাকার সবচেয়ে বেশি তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। গত  ২০২৩ সালের ১৬ এপ্রিল ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়, যা তার আগের ৫৮ বছরের মধ্যে সর্বোচ্চ। রাজধানী ঢাকায় ১৯৬৫ সালে থার্মোমিটারের পারদ উঠেছিল ৪২ ডিগ্রি সেলসিয়াসে। এর আগে ১৯৬০ সালে ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা হয়েছিল ৪২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।


জেবি/এসবি