রমজানে দ্রব্যমূল্যের দাম বাড়ার সম্ভাবনা নেই: বাণিজ্যমন্ত্রী


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


রমজানে দ্রব্যমূল্যের দাম বাড়ার সম্ভাবনা নেই: বাণিজ্যমন্ত্রী

রমজানে দ্রব্যমূল্যের দাম বৃদ্ধি হবে না উল্লেখ করে বাংলাদেশ সরকারের বাণিজ্য মন্ত্রী টিপু মুন্সি বলেন, রমজানের শুরুতে ক্রেতারা অনেক পণ্য কিনে মজুদ করে। আমরা যদি রমজানের শুরুতে বেশি পণ্য ক্রয় না করি তাহলে দাম বৃদ্ধির কোন সুযোগ নেই। এছাড়াও আমাদের কাছে পর্যাপ্ত মজুদ রয়েছে। ভ্যাট তুলে নেওয়ার পরে তেলের দাম নিম্মমূখী।

সোমবার (২১ মার্চ)  দুপুরে ঠাকুরগাঁও শহরে টিসিবির পণ্য বিতরণ অনুষ্ঠানে উপস্থিত হওয়ার জন্য এসে সার্কিট হাউজে সাংবাদিকদের সাথে আলোচনায় এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, আন্তর্জাতিক বাজারে কিছুপণ্যের দাম বৃদ্ধি পাওয়ায় তার প্রভাব থাকায় এবং কিছু পণ্যের ভ্যাট প্রত্যাহার করায় তেলের দাম এখন নিম্নমুখী। রমজান মাস এলেই আমাদের দেশের কিছু মানুষ বাজার থেকে বেশি বেশি পণ্য কিনে মজুত করার কারণেই স্বাভাবিকভাবে কিছু জিনিসের দাম বৃদ্ধি পেয়েছে। এই কারণেই সরকার নিম্ন আয়ের মানুষের ক্রয় ক্ষমতার কথা চিন্তা করে সারাদেশে এক কোটি মানুষকে টিসিবির পণ্য দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রসঙ্গ টেনে টিপু মুনশি বলেন, আমরা প্রভাব বিস্তার করতে পারি না। আমাদের দায়িত্ব যতটুকু কম ফেলানো যায়। ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে জ্বালানি তেলের বাজারে প্রভাবের সম্ভাবনা রয়েছে। আমরা ইউক্রেন থেকে গম আমদানি করতাম, এখন চেষ্টা করা হচ্ছে আমাদের মাঠ থেকে সংগ্রহ করা।

এ সময় আরো উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক মাহবুবুর রহমান, পুলিশ সুপার জাহাঙ্গীর হোসেন, জেলা আওয়ামী লীগের সভাপতি সাদেক কুরাইশী, সাধারণ সম্পাদক দীপক কুমার, সদর উপজেলার চেয়ারম্যান অরুনাংশু দত্ত টিটো, মেয়র আঞ্জুমান আরা বন্যাসহ জেলা আওয়ামী লীগের নেতাকর্মীরা।

ওআ/