কুড়িগ্রামে ধান কাটা-মাড়াইয়ে ব্যস্ত কৃষকেরা


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৬:৩৭ অপরাহ্ন, ১২ই মে ২০২৪


কুড়িগ্রামে ধান কাটা-মাড়াইয়ে ব্যস্ত কৃষকেরা
ছবি: প্রতিনিধি

কুড়িগ্রাম জেলার বিস্তীর্ণ এলাকার মাঠে মাঠে এখন সোনারঙ পাকা ধানের ক্ষেত। চলছে বোরো ধান কাটা ও মাড়াইয়ের মহোৎসব।


কুড়িগ্রামের রাজারহাট উপজেলার চাকিরপশার ইউনিয়নের খুলিয়াতারী গ্রামে সরেজমিনে দেখা যায়, কৃষকরা ক্ষেত থেকে ধান কেটে কাঁধে নিয়ে রাস্তায় জমা করে ভেনগাড়ি করে বাড়িতে নিয়ে যাচ্ছে। গ্রামাঞ্চলগুলোতে গরু দিয়ে ধান মাড়াইয়ের সেই চিরাচরিত দৃশ্য এখন আর চোখে পড়ে না। ধান মাড়াইয়ের সেই স্থান দখল করেছে শ্যালো ইঞ্জিনচালিত মাড়াই মেশিন।এতে অবশ্য কৃষকের পরিশ্রম ও খরচ দু’টোই কমেছে। ধান কেটে খবর দিলেই ভ্রাম্যমাণ ধান মাড়াই মেশিন কৃষকের বাড়িতে চলে যাচ্ছে। এর পর ধানের বোঝা মেশিনে দিলেই খড় ও ধান আলাদা হয়ে বের হচ্ছে। 


আরও পড়ুন: কুড়িগ্রামে বাড়ির উঠা‌নে মাছ চাষ ওসমান গনির


খুলিয়াতারী এলাকার ভ্রাম্যমাণ ধান মাড়াই মেশিনের মালিক সিরাজুল ইসলাম দৈনিক জনবাণীকে জানান, এক বিঘা জমির ধান মাড়াই করতে সময় লাগছে এক ঘণ্টা। আর এর জন্য খরচ নিচ্ছি ৮০০ টাকা। এতে কৃষকের সময় ও খরচ দু’টোই কম হচ্ছে।


খুলিয়াতারী গ্রামের কৃষক জােবেদ ইসলাম দৈনিক জনবাণী কে জানান, শ্রমিক সংকটসহ মজুরি বেশি হওয়ায় এলাকার কৃষকরা মাড়াই মেশিনের দিকেই ঝুঁকছে। এক বিঘা জমির ধান কৃষি শ্রমিক দিয়ে মাড়াই করতে আগে দু’দিন সময় লাগার পাশাপাশি খরচ হতো কমপক্ষে এক থেকে দুই হাজার টাকা। আর এখন সময়ও কম লাগছে, পরিশ্রম ও কমে গেছে।


এমএল/