অসুস্থ প্রাণী জবাই করে খাওয়া হালাল না হারাম?


Janobani

ইসলাম ডেস্ক

প্রকাশ: ০৬:৩৬ অপরাহ্ন, ১৪ই মে ২০২৪


অসুস্থ প্রাণী জবাই করে খাওয়া হালাল না হারাম?
ছবি: সংগৃহীত

হালাল পশুপাখি খাওয়ার ক্ষেত্রে ইসলামে সুনির্দিষ্ট বিধান রয়েছে। তবে যখন হঠাৎ করে গৃহপালিত বা শিকারি পশু-পাখি হঠাৎ অসুস্থ হয়ে পড়ে। তখন অনেকেই জবাই করে খেয়ে থাকেন আবার অনেকে এড়িয়ে চলেন। যারা এড়িয়ে চলেন তাদের ধারণা অসুস্থ হাঁস-মুরগী, পশুপাখি এসব খাওয়া মোটেও উচিত নয়। এসব খাওয়ার ফলে শরীরে নানা রোগব্যাধীর সৃষ্টি হতে পারে।


এসব মরণাপন্ন পশু বা পাখি জবাই করে খাওয়া নিয়ে কি বলছে ইসলাম? আসুন জেনে নেওয়া যাক- 


ইসলামি বিধান অনুযায়ী সেসব পশু বা পাখি যদি হালাল হয় এবং মৃত্যুর আগে জবাই সম্পন্ন করা যায় তাহলে তা খাওয়া যাবে। হালাল-হারাম সম্পর্কিত কোরআন ও হাদিসের আলোকে প্রণীত মূলনীতি অনুসারে যেসব পশু পাখির গোশত খাওয়া হালাল তা হলো- উট, ছাগল, ভেড়া, মহিষ, হরিণ, রাজহাঁস, বক, সারস, উটপাখি, ময়ুর, চড়ই, কোয়েল, ঘুঘু, কবুতর,খরগোশ, গরু (বন্য গরুসহ), বন্য গাধা, হাঁস, মুরগী এবং মাছ (চিংড়িসহ), ইত্যাদি।


এর বাইরে যেসব পশু-পাখির মাংস খাওয়া হারাম তা হলো- শুকর, হায়না, নেকড়ে কুকুর, বিড়াল, বানর, চিতা, সিংহ, বাঘ, জারবয়া, ভাল্লুক, সাপ, কাঠ বিড়ালী, কচ্ছপ, বেজী, শিয়াল, গৃহপালিত গাধা, হাতি। (রাদ্দুল মুহ্তার, খণ্ড ৬, পৃষ্ঠা ৩০৬)। 


আরও পড়ুন: চাটুকারিতা নিয়ে যা বলছে ইসলাম


কাআব বিন মালিক (রা.) থেকে বর্ণিত, তার কতকগুলো ছাগল-ভেড়া ছিল, যা বেড়াত সালআ নামক স্থানে চরে। একদিন তার এক দাসী দেখল তাদের ছাগল-ভেড়ার মধ্যে একটি মারা যাচ্ছে।


তখন সে একটি পাথর ভেঙে তা দিয়ে ছাগলটাকে জবাই করে দিল। কাআব তাদের বললেন, তোমরা এটা খেয়ো না, যে পর্যন্ত না আমি নবী (সা.)-কে জিজ্ঞাসা করে আসি অথবা কাউকে নবী (সা.)-এর কাছে জিজ্ঞাসা করতে পাঠাই। তিনি নিজেই নবী (সা.)-কে এ সম্পর্কে জিজ্ঞাসা করেছিলেন অথবা কাউকে পাঠিয়েছিলেন। তখন নবী (সা.) তা খাওয়ার হুকুম দিয়েছিলেন।


উবায়দুল্লাহ বলেন, এ কথাটা আমার কাছে খুব ভালো লাগল যে দাসী হয়েও সে ছাগলটাকে জবাই করল। (সহিহ বুখারি, হাদিস : ২৩০৪)

উল্লিখিত হাদিস দ্বারা বোঝা যায়, মরণাপন্ন পশু-পাখি জবাই করে খাওয়া দোষের নয়। কেননা ইসলাম মানুষকে সম্পদ রক্ষার নির্দেশ দিয়েছে। যদি পশু বা পাখি মারা যায় তা খাওয়া হারাম হয়ে যায়, সম্পদটি নষ্ট হয়।


আরও পড়ুন: আত্নহত্যাকারীর জানাজা পড়া যাবে কিনা, যা বলছে ইসলাম


এসকল অসুস্থ হালাল পশু-পাখি খাওয়ার বিষয়ে ফেকাহবিদ আলেমদের মতামত হলো-


প্রাণীর অসুস্থতা দুই ধরনের হতে পারে-


১। এমন অসুস্থতা, যেটা খাওয়ার মানব শরীরে এর ক্ষতিকর প্রভাব পড়া এবং বিরূপ প্রভাব পড়ার আশঙ্কা সৃষ্টি হয়।এক্ষেত্রে এমন প্রাণীর গোশত খাওয়া থেকে বিরত থাকা উচিত এবং কোনো বিক্রেতা রোগের বিষয়টির সুস্পষ্ট ও প্রকাশ্য ঘোষণা ছাড়া এধরনের প্রাণী বা এর গোশত বিক্রি করতে পারবে না। এটি শরীয়তে নিষিদ্ধ ‘আলগারার’ ও ‘আলখিদা’-এর শামিল হবে।


২। কোনো প্রাণীর এমন সাধারণ অসুস্থতা, যা তার গোশতে তেমন প্রভাব ফেলে না এবং তা মানব শরীরের জন্য তেমন কোনো ক্ষতির আশঙ্কা সৃষ্টি করে বলেও প্রমাণিত নয়। সে ধরনের অসুস্থ প্রাণীর গোশত খেতে কোনো অসুবিধা নেই এবং সে প্রাণী বা এর গোশত বিক্রি করতেও বাধা নেই।

 

জেবি/আজুবা