কুবি শিক্ষার্থীর বিরুদ্ধে ইসলাম ধর্ম অবমাননার অভিযোগ


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ১২:৪৮ অপরাহ্ন, ১৫ই মে ২০২৪


কুবি শিক্ষার্থীর বিরুদ্ধে ইসলাম ধর্ম অবমাননার অভিযোগ
স্বপ্নীল মুখার্জি। ফাইল ছবি

কুবি প্রতিনিধি: কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) পদার্থবিজ্ঞান বিভাগের ১৬তম আবর্তনের শিক্ষার্থী স্বপ্নীল মুখার্জির বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যমে ইসলাম ধর্ম ও নবী হযরত মুহম্মদ (সা:) কে অবমাননা করে পোস্ট ও কমেন্ট করার অভিযোগ উঠেছে৷ এ নিয়ে নিন্দা জানানোসহ শাস্তি দাবি করে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বরাবার একটি লিখিত অভিযোগ দিয়েছে শিক্ষার্থীরা।


মঙ্গলবার (১৪ মে) উপর্যুক্ত বিষয়টির কিছু স্ক্রিনশট সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের গ্রুপগুলোতে ছড়িয়ে পড়লে বেশ আলোচনা-সমালোচনার তৈরি হয়।


আরও পড়ুন: কুবিতে প্রাধ্যক্ষ-সহকারী প্রক্টরের পদত্যাগ


খোঁজ নিয়ে জানা যায়, স্বপ্নীলের নিজস্ব ফেসবুক একাউন্ট থেকে গত ২০ ফেব্রুয়ারি অনির্দিষ্টভাবে নামহীন ছোটদের বর্ণমালা শেখার একটি বইয়ের একটি পৃষ্ঠার ছবি নিয়ে ক্যাপশন দেন- “ছবি তো গিটারের, গান কীভাবে আসলো? ছবি কই আকছে। এটা তো রং করছে। আতশবাজি ফোটানোর সাথে রং তামাশার সম্পর্ক কি?"


এছাড়াও ঐ পোস্টের মন্তব্যের ঘরে যে'কটি নিয়ে সমালোচনা তৈরি হয়েছে তারমধ্যে, আসিফ আহমেদ নামে একজনকে প্রত্যুত্তোর দিয়ে বলেন, “হযরত যেখানেই যেত যুদ্ধ করতো। বদর না ফদর আরো কত কি নাম আছে। এলাকার মানুষগুলাকে একটা দিনও শান্তি দেয়নি।"


একই ব্যক্তিকে একপর্যায়ে আবার বলেন, “এজন্যই মুসলিমদের সাথে কথা বলি না কারণ তাদের ব্রেইন নাই। আফগানিস্তান নিয়ে কথা বলতে বলতে হিন্দু ধর্মের দেবতা টেনে নিয়ে এসে বলে টপিকের মাঝে থাকতে। গা-ঞ্জা খেতে ইচ্ছা করলে রাতে খাবেন। দিনের বেলায় না। ধন্যবাদ।"


তবে এখানে আরো একটি বিষয় লক্ষণীয় যে, স্ক্রিনশটের মন্তব্যের ঘরে স্বপ্নীল মুখার্জি মোট তিনজনকে পর্যায়ক্রমে প্রত্যুত্তোর দিয়েছেন। উনারা হলেন যথাক্রমে মেসবাহ হাসান, এন্ডালোসিয়ান সলিডার্স এবং আসিফ আহমেদ। তবে স্ক্রিনশটের অধিকাংশ জায়গা জুড়ে শুধু স্বপ্নীল মুখার্জির ধর্মীয় উস্কানিমূলক প্রত্যুত্তোর গুলোকেই দেখানো হয়েছে। বাকি তিনজনের কারো কোন প্রত্যুত্তোর এখানে দেওয়া নেই। স্বপ্নীল কোন প্রেক্ষাপটে বা কোন কথার বিপরীতে ইসলাম ধর্ম সম্পর্কে এই রকম উস্কানিমূলক এবং অবমাননাকর মন্তব্য করেছেন এই বিষয়টি এখানে পরিষ্কার নই। এদিকে এই ঘটনার পর স্বপ্নীলের সহ বাকি তিনটি ফেসবুক একাউন্টই বন্ধ করে রাখা হয়েছে।


সার্বিক বিষয় নিয়ে স্বপ্নীল মুখার্জির মুঠোফোনে একাধিকবার কল করলে নাম্বারটি বন্ধ পাওয়া যায়।


এ ব্যাপারে পদার্থবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. সজল চন্দ্র মজুমদার বলেন, ‘বিষয়টি আমরা শুনেছি৷ এক্ষেত্রে বিভাগ কোনো আনুষ্ঠানিক পদক্ষেপ নিতে পারবে না৷ যা ব্যবস্থা সব প্রশাসনই নিবে।'


আরও পড়ুন: শিক্ষকদের উপর হামলার প্রতিবাদে কুবির হাউজ টিউটরের পদত্যাগ


সনাতন বিদ্যার্থী সংসদ কুবির সাধারণ সম্পাদক দীপ চৌধুরী বলেন, ‘সে যে কাজটি করেছে তা নিন্দনীয় ও জঘন্য একটা কাজ৷ সংগঠনের সাথে তার এই ধরনের কাজের কোনো সম্পর্ক নাই। তবে এটি খুবই সংবেদনশীল একটা বিষয়। যদি অভিযোগ প্রমাণিত হয় তবে সনাতন বিদ্যার্থী সংসদ কুমিল্লা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় কমিটির সিদ্ধান্ত মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।'


এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর কাজী ওমর সিদ্দিকী বলেন, অভিযোগের ভিত্তিতে কাল (বুধবার ) সকাল ১১ টায় একটি মিটিং ডেকেছি। সেই মিটিংয়ের আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত গ্রহণ করবো। তার বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে। ইতোমধ্যে আমরা আইন-শৃঙ্খলা বাহিনীকেও বিষয়টা জানিয়ে রেখেছি।'


এদিকে এই ঘটনার প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের রোভার স্কাউটস গ্রুপ থেকে এবং সনাতন বিদ্যার্থী সংসদের প্রচার সম্পাদক পদ থেকে বহিষ্কার করা হয়েছে।



আরএক্স/