শিক্ষকদের উপর হামলার প্রতিবাদে কুবির হাউজ টিউটরের পদত্যাগ


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৭ অপরাহ্ন, ৩০শে এপ্রিল ২০২৪


শিক্ষকদের উপর হামলার প্রতিবাদে কুবির হাউজ টিউটরের পদত্যাগ
অধ্যাপক ড. মোছা. আশিখা আক্তার - ছবি: প্রতিনিধি

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শিক্ষকদের উপর সন্ত্রাসী হামলার অভিযোগ এনে নওয়াব ফয়জুন্নেছা চৌধুরাণী হলের আবাসিক শিক্ষক পদ থেকে পদত্যাগ করেছেন অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোছা. আশিখা আক্তার।


মঙ্গলবার (৩০ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অফিস সাক্ষরিক এক চিঠি থেকে বিষয়টি জানা যায়। এ নিয়ে বিশ্ববিদ্যালয়ে মোট আটজন আবাসিক শিক্ষক পদত্যাগ করেছেন।


আরও পড়ুন: কুবি প্রশাসন-শিক্ষক সমিতির পাল্টাপাল্টি থানায় অভিযোগ


পদত্যাগ পত্রে তিনি বলেন, সম্প্রতি গণমাধ্যমে উপাচার্য কর্তৃক কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ শিক্ষকদের স্বাধীনতাবিরোধী ও জামাত শিবির বলে অবিহিত করা এবং গত ২৮ এপ্রিলে বিশ্ববিদ্যালয়ের সম্মানিত শিক্ষকদের উপর সংঘবন্ধ সন্ত্রাসী হামলার অনাকাক্ষিত পরিস্থিতির পরিপ্রেক্ষিতে প্রশাসনিক দায়িত্ব পালনে আমি নিজেকে অনিরাপদ বলে মনে করছি। তথাপি উক্ত হামলায় সম্মানিত নারী সহকর্মীদের উপর আক্রমণ নজিরবিহীন ও নিন্দনীয়।


পদত্যাগের বিষয়ে আশিখা আক্তারের সাথে যোগাযোগ করা হলে তিনি সরাসরি কোন মন্তব্য করতে রাজি হননি।


আরও পড়ুন: কুবি উপাচার্য-কোষাধ্যক্ষ-প্রক্টরসহ ২০ জনের বিরুদ্ধে থানায় অভিযোগ


এর আগে, গত ২০ ফেব্রুয়ারি শেখ হাসিনা হলের আবাসিক শিক্ষক কুলছুম আক্তার স্বপ্না পদত্যাগ করেন। পরবর্তীতে ২০শে মার্চ প্রত্নতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ মাহমুদুল হাছান খান, ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ জসীম উদ্দিন এবং গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক অর্ণব বিশ্বাস, ফার্মেসি বিভাগের সহকারী অধ্যাপক জয় চন্দ্র রাজবংশী আবাসিক শিক্ষক পদ থেকে পদত্যাগ করেন। এরপর ২৫ এপ্রিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের আবাসিক শিক্ষক পদ থেকে পদত্যাগ করেছেন আইন বিভাগের সহকারী অধ্যাপক মু. আলী মুর্শেদ কাজেম এবং সর্বশেষ ২৯ এপ্রিল নবাব ফয়জুন্নেছা চৌধুরাণী হলের আবাসিক শিক্ষক পদ থেকে পদত্যাগ করেছেন নৃবিজ্ঞান বিভাগের বিভাগের প্রভাষক সালমা আক্তার উর্মি।


জেবি/এসবি