জাবির তিন শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে সাজা ও জরিমানা


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৫:১২ অপরাহ্ন, ১৫ই মে ২০২৪


জাবির তিন শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে সাজা ও জরিমানা
ছবি: প্রতিনিধি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হল ও শহীদ রফিক-জব্বার হলের শিক্ষার্থীদের মধ্যকার সংঘটিত সংঘর্ষের তিন শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে সাজা ও জরিমানা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।


সোমবার (১৩ মে) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোঃ আবু হাসান স্বাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্য জানানো হয়।


শাস্তি প্রাপ্তরা হলেন- বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের নাবিলা ইসলাম, ইতিহাস বিভাগের কাজী মহিউদ্দিন মিরাজ এবং  ইংরেজি বিভাগ মোঃ আবিদ হাসান রাফি। শাস্তিপ্রাপ্তরা বিশ্ববিদ্যালয়ের ৫১ ব্যাচের (২০২১-২০২২ শিক্ষাবর্ষ) শিক্ষার্থী। এদের মধ্যে নাবিলা ইসলামকে সতর্ক এবং কাজি মহিউদ্দিন মিরাজ ও মোঃ আবিদ হাসান রাফিকে ছয় মাসের জন্য স্থগিত বহিষ্কার করা হয়েছে। এছাড়া সকলকে ১০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। 


আরও পড়ুন: জাবিতে সর্বজনীন পেনশন স্কিম বাতিলের দাবিতে বিএনপিপন্থী শিক্ষকদের মানববন্ধন


অফিস আদেশে বলা হয়, গত ১৪ জুলাই দিবাগত রাতে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হল ও শহীদ রফিক-জব্বার হলের শিক্ষার্থীদের মাঝে সংঘটিত সংঘর্ষকে ধামাচাপা দেয়ার জন্য প্রক্টরিয়াল বরাবর নারী শিক্ষার্থী ঘটনার দিন বা পরের দিন অভিযোগ না দিয়ে চার দিন পরে মধ্যরাতে দুই হলের শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষের পরে প্রক্টর বরাবর ইভটিজিং এর অভিযোগ দায়ের করেন যা তিনি মিথ্যার আশ্রায় নিয়ে ঘটনাটিকে অপর দিকে প্রবাহিত করার চেষ্টা করেন। এই ঘটনাকে কেন্দ্র করে দুই হলের শিক্ষার্থীদের রাতভর মারামারি বিশ্বদ্যিালয়ের ছাত্র শৃঙ্খলার পরিপন্থি। এক্ষেত্রে অভিযুক্ত শিক্ষার্থীদের অপরাধ বিবেচনায় বোর্ডের সুপারিশ পর্যালোচনা করে শিক্ষার্থীদের বিভিন্ন মেয়াদে সাজা প্রদান করা হয়।


আরও পড়ুন: জাবিতে গলায় ফাঁস দিয়ে যুবকের আত্মহত্যা


উল্লেখ্য, গত বছরের ১৪ জুলাই দিবাগত রাত ৩ টার দিকে বিশ্ববিদ্যালয়ের ৫১ ব্যাচের এক নারী শিক্ষার্থীকে উত্ত্যক্ত করার ঘটনাকে কেন্দ্র করে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হল ও শহীদ রফিক-জব্বার হলের শিক্ষার্থরদের মধ্যে দফায় দফায় ধাওয়া পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে। এসময় উভয় হলের শিক্ষার্থীদের মধ্যে প্রায়  ঘন্টাব্যাপী ইট-পাটকেল ছোড়াছোঁড়ি হয়।  এ ঘটনায় দুই হলের প্রায় ২০ জন শিক্ষার্থী আহত হন।


জেবি/এসবি