শ্রমিকের অধিকার নিশ্চিতে প্রতিশ্রুতিবদ্ধ সরকার: আইনমন্ত্রী


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


শ্রমিকের অধিকার নিশ্চিতে প্রতিশ্রুতিবদ্ধ সরকার: আইনমন্ত্রী

শ্রমিকের অধিকার, ন্যায্য পাওনা ও যথাযথ কাজের পরিবেশ নিশ্চিত করতে বাংলাদেশ সরকার প্রতিশ্রুতিবদ্ধ বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। সোমবার সুইজারল্যান্ডে আন্তর্জাতিক শ্রম সংস্থা আইএলওর গভর্নিং বডির ৩৪৪তম অধিবেশনে অংশ নিয়ে এসব কথা বলেন তিনি।

মঙ্গলবার (২২ মার্চ) আইন মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। গত ১৪ মার্চ থেকে শুরু হওয়া এ অধিবেশনে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্বে দিচ্ছেন আইনমন্ত্রী।

১৯৭২ সালে বঙ্গবন্ধুর নেতৃত্বে বাংলাদেশ আইএলও'র ২৯টি দলিলে অনুসমর্থনের কথা জানিয়ে আইনমন্ত্রী বলেন, বাংলাদেশ এরই মধ্যে ‘জোরপূর্বক বা জবরদস্তিমূলক শ্রম সংক্রান্ত আইএলও কনভেনশন, ১৯৩০’ এর প্রটোকল-২০১৪ অনুসমর্থন করেছে, যা দেশে শ্রম অধিকার নিশ্চিত করার পথে একটি কার্যকরী পদক্ষেপ। এছাড়া বাংলাদেশ গতমাসে কর্মে যোগদানের ন্যূনতম বয়স সম্পর্কিত আইএলও কনভেনশন ১৩৮ অনুসমর্থন করেছে। মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে এ অনুসমর্থন দলিল আইএলওর কাছে হস্তান্তর করবে বাংলাদেশ।

তিনি বলেন, ‘এ দুটি দলিলে অনুসমর্থন দেওয়ার মধ্যদিয়ে বাংলাদেশ আইএলও'র ৮টি মৌলিক দলিলে অনুসমর্থনদানকারী দেশের কাতারে যোগ দিতে যাচ্ছে।’

করোনা মহামারিকালে সরকারের গৃহীত বহুমুখী পদক্ষেপের কথা তুলে ধরে আইনমন্ত্রী বলেন, ‘শেখ হাসিনার সরকার উন্নত বিশ্বের সঙ্গে সামঞ্জস্য রেখে শ্রমিকদের জন্য উন্নততর কাজের পরিবেশ তৈরির চলমান প্রক্রিয়া অব্যাহত রাখবে। ট্রেড ইউনিয়ন নিবন্ধনকরণ, শ্রমসংক্রান্ত সরকারের সংশ্লিষ্ট প্রতিষ্ঠান শক্তিশালীকরণ ও শ্রমিকদের বিরুদ্ধে আনীত অভিযোগ দ্রুততার সঙ্গে নিষ্পত্তিকরণে গৃহীত বিভিন্ন পদক্ষেপ কার্যকর করতে সরকার মালিক ও শ্রমিক পক্ষের সঙ্গে নিবিড়ভাবে কাজ করে যাবে।’

প্রতিনিধিদলে শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান, শ্রম সচিব মো. এহছানে এলাহী, বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের (বেপজা) নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল আবুল কালাম মোহাম্মদ জিয়াউর রহমান, সুইজারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও জেনেভায় জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মো. মোস্তাফিজুর রহমান এবং অতিরিক্ত শ্রম সচিব জেবুন্নেছা করিম প্রমুখ রয়েছেন।

ওআ/