১২০ কি.মি গতিতে বাংলাদেশে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় রেমাল


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৯:৩৯ অপরাহ্ন, ২৩শে মে ২০২৪


১২০ কি.মি গতিতে বাংলাদেশে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় রেমাল
ছবি: সংগৃহীত

আবহাওয়াবিদরা আগেই পূর্বাভাস দিয়েছিলেন চলতি মাসের শেষদিকে আঘাত হানতে পারে ভয়ঙ্কর ঘূর্ণিঝড়। ভারত মহাসাগর অঞ্চলে ঘূর্ণিঝড়ের নামকরণের পদ্ধতি অনুসারে ঝড়টির নামকরণ করা হয়েছে রেমাল। চলতি মৌসুমে বঙ্গোপসাগরে এটিই প্রথম ঘূর্ণিঝড়।


ইতোমধ্যে জানা গেছে , দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তার আশপাশের পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় একটি নিম্নচাপ তৈরি হয়েছে। এটি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে রবিবার (২৬মে) সন্ধ্যার দিকে আঘাত হানতে পারে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গ উপকূলে। বৃহস্পতিবার (২৩মে) ইন্ডিয়া মেটিওরোলজিক্যাল ডিপার্টমেন্ট (আইএমডি) এ তথ্যটি নিশ্চিত করেছে। 


আরও পড়ুন: ঘুরতে নিয়ে পেট্রোল ঢেলে আগুনে পুড়িয়ে স্ত্রীকে হত্যা


আইএমডির বিজ্ঞানী মনিকা শর্মা বলেছেন, ‘শুক্রবার সকালের মধ্যে মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপে ঘনীভূত হবে। শনিবার সকালে এটি আরও ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হবে এবং রোববার সন্ধ্যার মধ্যে প্রবল ঘূর্ণিঝড় হিসেবে বাংলাদেশ ও সংলগ্ন পশ্চিমবঙ্গ উপকূলে পৌঁছাবে।’ঘূর্ণিঝড়টির বাতাসের গতিবেগ ঘণ্টায় ১০২ কিলোমিটার হতে পারে বলে জানিয়েছে আইএমডি।


আরও পড়ুন: ঘূর্ণিঝড় নিয়ে সর্বশেষ যে তথ্য জানাল আবহাওয়া অধিদপ্তর


পশ্চিমবঙ্গ, উত্তর ওড়িশা, মিজোরাম, ত্রিপুরা ও দক্ষিণ মণিপুরের উপকূলীয় জেলাগুলোতে ২৬-২৭ মে প্রচন্ড ভারী বৃষ্টিপাতের সতর্কতা দিয়েছে ভারতের আবহাওয়া অফিস। সেইসঙ্গে সমুদ্রে থাকা জেলেদের উপকূলে ফিরে যেতে এবং ২৭ মে পর্যন্ত বঙ্গোপসাগরে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।


ঘূর্ণিঝড় হলে এর নাম হবে ‘রেমাল’। নামকরণ করেছে ওমান। আরবিতে এর অর্থ বালি। আবহাওয়াবিদের ধারণা, ঘূর্ণিঝড় রেমাল ২৬ মে সকাল ৬টার পর থেকে রাত ১২টার মধ্যে বরিশাল বিভাগের বরগুনা জেলা থেকে শুরু করে চট্টগ্রাম বিভাগের কক্সবাজার জেলার মধ্যবর্তী উপকূলীয় এলাকার ওপর দিয়ে স্থল ভাগে আঘাত করতে পারে।


জেবি/আজুবা