রবিবার বাংলাদেশে আঘাত হানছে ঘূর্ণিঝড় রেমাল


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৫:১৪ অপরাহ্ন, ২৫শে মে ২০২৪


রবিবার বাংলাদেশে আঘাত হানছে ঘূর্ণিঝড় রেমাল
ফাইল ছবি

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপ প্রবল ঘূর্ণিঝড় রেমালে পরিণত হয়ে আগামীকাল রবিবার মধ্যরাত থেকে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ উপকূলের সমুদ্র তীরবর্তী অঞ্চলে আঘাত হানতে শুরু করতে পারে। পরে শক্তি সঞ্চয় করে পশ্চিমবঙ্গের সাগর দ্বীপ ও বাংলাদেশের খেপুপাড়ার মধ্যে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় রেমাল। এ সময় উপকূলীয় এলাকায় ঘণ্টায় সর্বোচ্চ ১৩৫ কিলোমিটার বেগে ঝড়ো বাতাস বইতে পারে। এ প্রাক-বর্ষা মৌসুমে বঙ্গোপসাগরে এটিই প্রথম ঘূর্ণিঝড় হতে যাচ্ছে।


বাংলাদেশের আবহাওয়া অধিদফতরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ঘূর্ণিঝড়ের কেন্দ্রভাগ পটুয়াখালীর খেপুপাড়া দিয়ে স্থলভাগে প্রবেশ করবে। শনিবার দুপুরের দিকে এ বিষয়ে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেছেন, আজ সন্ধ্যা থেকেই সম্ভাব্য ঘূর্ণিঝড় রেমালের প্রভাব সমুদ্র তীরবর্তী এবং আশপাশের অঞ্চলে পড়তে শুরু করবে। আর মধ্যরাত থেকেই পুরোপুরি প্রভাব শুরু হতে পারে। সেজন্য ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। নিম্নচাপটি এখন গভীর নিম্নচাপে পরিণত হয়ে আরও ঘনীভূত হয়ে শক্তিশালী হচ্ছে।


আরও পড়ুন: সাগর উত্তাল, নিম্নচাপের প্রভাবে চট্টগ্রামে বৃষ্টি শুরু


আবহাওয়া অধিদফতর বলছে, “গভীর নিম্নচাপটি শনিবার (২৫ মে) দুপুরের মধ্যে ঘূর্ণিঝড় ‘রেমাল’ এ পরিণত হবে। এরপর এটি শক্তি বাড়িয়ে প্রবল ঘূর্ণিঝড় হিসেবে রবিবার দুপুরের পর বাংলাদেশের খুলনা ও বরিশাল উপকূল অতিক্রম শুরু করতে পারে।”


আরও পড়ুন: ‘ঘূর্ণিঝড়’ নিয়ে আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তি


আগামীকাল রবিবার  (২৬ মে) খুলনা ও বরিশাল বিভাগের জেলাগুলোতে সরাসরি আঘাত করতে পারে ঘূর্ণিঝড় রেমাল। একই সাথে এই ঝড়ের প্রভাবে খুলনা, ঢাকা,  বরিশাল, রাজশাহী, চট্টগ্রাম বিভাগে ভারী বৃষ্টিপাত হতে পারে।


জেবি/এসবি