জাবিতে চলছে গাছ কাটার মহোৎসব, প্রতিবাদে শিক্ষার্থীদের মানববন্ধন


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০২:৪৯ অপরাহ্ন, ২রা জুন ২০২৪


জাবিতে চলছে গাছ কাটার মহোৎসব, প্রতিবাদে শিক্ষার্থীদের মানববন্ধন
ছবি: প্রতিনিধি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) নতুন কলা ভবনের বর্ধিতাংশ ও চারুকলা বিভাগের ভবন নির্মাণের জায়গায় বিপুল সংখ্যক গাছ কাটার প্রতিবাদে মানববন্ধন করেছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংসদ।


রবিবার (২ জুন) বেলা এগারোটায় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ভবন সংলগ্ন গাছ কাটার স্থানে ছাত্র ইউনিয়নের সভাপতি আলিফ মাহমুদের উপস্থিতে সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম ইমনের সঞ্চালনায় অপরিকল্পিতভাবে গাছ কাটার প্রতিবাদে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। 


মানববন্ধনে বর্তমান প্রশাসনের সেচ্ছাচারিতা উল্লেখ করে তাদের ব্যর্থতা বর্ণনা ও মাস্টারপ্ল্যান প্রণয়ন ছাড়াই গাছ কাটার প্রতিবাদ জানান ছাত্র ইউনিয়নের নেতাকর্মীরা।


মানববন্ধনে ছাত্র ইউনিয়নের (একাংশ) সহ-সভাপতি মুক্তারুল ইসলাম অর্ক বলেন, ঢাকায় বৃক্ষ নিধনের ফলে সেখানে তাপমাত্রা অতিমাত্রায় বৃদ্ধি পেয়েছে। তাই ঢাকার মতো প্রবলেম যেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে না হয় এজন্য একটি মাস্টারপ্ল্যান প্রণয়ন করা জরুরি।


এই প্রসাশন দেখায় যে তারা প্ল্যান করে বিল্ডিং তৈরি করছে, তাহলে  প্রতিবার বিশ্ববিদ্যালয়ের ছুটি চলাকালীন কেন গাছ কাটা হয়? নাকি প্রশাসন শিক্ষার্থীদের ভয়ে পেয়ে। অথচ পুরাতন বিল্ডিং ভেঙে, নতুন বিল্ডিং করার কথা তাদের মাথায় আসে না।  তাদের কোনো পরিকল্পনাই নেই এ বিষয়ে।



তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের লেকগুলোকে ঘাস চাষের জন্য লিজ দেওয়া হচ্ছে, তাহলে এই বিশ্ববিদ্যালয়ের কী টাকার অভাব রয়েছে? বাংলাদেশের অন্য কোনো বিশ্ববিদ্যালয়ে লিজ দিয়ে ঘাস চাষের ইতিহাস নেই।


আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী আরিফ সোহেল বলেন, মাস্টারপ্ল্যান প্রণয়ন ছাড়া ভবন নির্মাণ কিছুতেই গ্রহণযোগ্য হতে পারে না। এই বিশ্ববিদ্যালয়ের প্রশাসন কখনো শিক্ষার্থীদের কথা বিবেচনা করে না। তাই তারা নিজেদের স্বার্থ হাসিলের জন্য অপরিকল্পিতভাবে বৃক্ষ নিধন করছে।


আমরা বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীদের নিয়ে এ আন্দোলন গড়ে তুলতে চাই। সকল শিক্ষার্থীদের প্রতি আহবান জানাই যেন আমাদের এ আন্দোলনে তারা যোগদান করেন।



এসডি/