জাবিতে ছাত্রলীগের ছাত্রীহল কমিটি গঠনে বিদ্রোহীদের বাধা


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৩:৪৮ অপরাহ্ন, ৪ঠা জুন ২০২৪


জাবিতে ছাত্রলীগের ছাত্রীহল কমিটি গঠনে বিদ্রোহীদের বাধা
ছবি: প্রতিনিধি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. হাবিবুর রহমান লিটনের বিদ্রোহী অনুসারীদের বিরুদ্ধে ছাত্রী হলের কমিটি গঠনে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে।


ছাত্রলীগ সুত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের হল কমিটি গঠনের প্রক্রিয়া শুরু করেছিলেন শীর্ষ দুই নেতা। তারা অগ্রাধিকার ভিত্তিতে বিশ্ববিদ্যালয়ের চারটি ছাত্রী হলের কমিটি গঠন করতে চেয়েছিলেন বলে জানা গেছে। তবে এমন খবর পেয়ে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদকের বিদ্রোহী অনুসারীরা শাখা ছাত্রলীগের সভাপতির সাথে আলোচনায় বসেন।


সেখানে উপস্থিত একাধিক নেতা জানান, সাধারণ সম্পাদকের বিদ্রোহী অনুসারীরা তাদের নিজেদের হলের কমিটি গঠনের জন্য সভাপতিকে জানান। তবে সভাপতি তাদের বলেন, আগে কমিটি গঠন প্রক্রিয়া শুরু করি, তারপর সবগুলো হলে কমিটি করা হবে। তখন ঈদের আগে হল কমিটি দিতে নিষেধ করেন সাধারণ সম্পাদকের বিদ্রোহী অনুসারীরা। আর যদি কমিটি ঈদের আগেই দিতে হয়, সেক্ষেত্রে তাদের হলগুলোতে আগে কমিটি গঠন করতে বলেন।


এদিকে ২০২২ সালের ৩ জানুয়ারি আকতারুজ্জামান সোহেলকে সভাপতি এবং মো. হাবিবুর রহমানকে সাধারণ সম্পাদক করে শাখা ছাত্রলীগের আংশিক কমিটি ঘোষণা করে কেন্দ্রীয় ছাত্রলীগ। পরে একই বছরের ৩০ নভেম্বর বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের কমিটি পূর্ণাঙ্গ করা হয়। এরপর গত বছরের ৩ জানুয়ারি একবছর মেয়াদি বর্তমান কমিটির মেয়াদ শেষ হয়।


অন্যদিকে হল কমিটি গঠনের উদ্দেশ্যে সবগুলো হলে কর্মীসভা আয়োজন করা হয়। তবে শুধুমাত্র বিশ্ববিদ্যালয়ের শেখ হাসিনা ও শেখ রাসেল হলের কমিটি গঠন করা হয়। এরপর অন্য হলগুলোতে কমিটি গঠনের প্রক্রিয়া শুরু করা হলেও আর কমিটি গঠন করা হয়নি।


জাবি শাখা ছাত্রলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক লেলিন মাহবুব হল কমিটি গঠনে বাধা প্রদান সম্পর্কে বলেন, আমাদের হল কমিটি আমরা চেয়েছি। আমরা চাই হল কমিটি গুলো হোক। হল কমিটি গঠনে আমরা কোন বাধা দেইনি। আমরা আমাদের কমিটি গুলো নিয়ে গেছিলাম যাতে মেয়েদের হলের কমিটিগুলো হওয়ার পাশাপাশি আমাদের হল কমিটিগুলো দেয়া হয়।


হল কমিটি গঠন করার বিষয়ে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি আকতারুজ্জামান সোহেল বলেন, এ ধরনের কোন কাজ হয় নাই। আমরা জাহাঙ্গীরনগর যারা আছি সবাই মিলে চেষ্টা করতেছি সবার পরামর্শক্রমেই  হল কমিটিগুলো সুন্দর করে হোক। এখানে কোন ধরনের বাধা আসে নাই।


এসডি/