ভ্যাপসা গরমে চাহিদা বেড়েছে তালের শাঁসের


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৬:৩৬ অপরাহ্ন, ৯ই জুন ২০২৪


ভ্যাপসা গরমে চাহিদা বেড়েছে তালের শাঁসের
ছবি: প্রতিনিধি

পাবনার সাঁথিয়া বেড়ায় তীব্র গরমে চাহিদা বেড়েছে তালের শাঁসের। তীব্র গরমে দুর্বিষহ হয়ে উঠেছে জনজীবনে। তাই এই গরম থেকে বাঁচতে মানুষ ভীড় জমাচ্ছে তালের শাঁসের দোকানে। কারন কচি তালের শাস যেমন পুষ্টিকর তেমন রসালো ও প্রশান্তি দায়ক। বেড়া-সাঁথিয়া উপজেলার প্রতিটি বাজারে দেখা মেলে এমন চিত্র।


সাঁথিয়ায় কাশিনাথপুর, চিনাখড়া, চব্বিশ মাইল, আতাইকুলা, নাকালিয়া, কৈটলা বাজারগুলোতে ভ্রাম্যমাণ দোকান খুলে বসেছে খেটে খাওয়া মানুষেরা। এছাড়া ভ্যানে করে বিক্রি করা ব্যাবসায়ির সংখ্যাও কম নয়। কেও দাড়িয়ে তালের শাঁস খাচ্ছেন, আবার কেওবা পরিবারের জন্য নিয়ে যাচ্ছেন। মৌসুমি ব্যবসায়িরা তালের শাঁস বিক্রি করে জীবিকা নির্বাহ করছেন।


 কাশিনাথপুর ফুলবাগান মোড়ে তালের শাঁসের বিক্রেতা আব্দুল মান্নান জানান, গরমে হাস ফাঁস করছে জনজীবন। তাইতো শিক্ষার্থী পথচারীরা গরম নিবারণ করতে তালের শাঁসের দোকানে ভিড় জমাচ্ছে। প্রতিটি তালের শাঁস ৫-৭ টাকা বিক্রি হচ্ছে।একটি তালের গাছ কিনতে ১২০০-১৫০০ টাকা লাগছে।


গাছ থেকে তাল পারতে খরচ হয় ৫০০-৬০০ টাকা, এছাড়া বাজারে আনতে পরিবহন দূরত্ব বুঝে ২০০-৩০০ টাকা খরচ হয়। গরম পড়লে তালের শাঁস বিক্রি বেশি হয়। তিনি বলেন আমি প্রতিবছর এসময়ে তালের শাঁস বিক্রি করি। 


তালের শাঁস কিনতে আশা বীরেন্দ্র নাথ বলেন তীব্র গরমে কচি তালের শাঁসের দোকানে ভীড় করছে, আমি আমার পরিবারের সবাই জন্য কিনে নিচ্ছি। যেহেতু কচি ডাবের দাম অনেক বেশি সেজন্য সবাই কচি রসালো তালের শাঁসের দোকানে ভীড় জমাচ্ছে। 


তালের গুণাগুণ সম্পর্কে জানতে চাইলে কাশিনাথপুর স্বাস্থ্য সেবা কেন্দ্রের ডক্টর এনামুল জানান, কচি তালের বেশিরভাগ অংশ জলীয় হওয়ায় শরীলের পানির চাহিদা মেটাতে সক্ষম।তীব্র গরমে শরীর থেকে পানি বেড় হয়ে গেলে তা পূরণ করতে সক্ষম তালের শাঁস। তাছাড়াও তালের শাঁস অ্যান্টি-অক্সিডেন্ড সমৃদ্ধ হওয়ায় কোষের ক্ষয় রোধ করে। 

 

এসডি/