ইউক্রেনকে মানবতার পক্ষে ভোট দিয়েছে বাংলাদেশ:পররাষ্ট্রমন্ত্রী


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


ইউক্রেনকে মানবতার পক্ষে ভোট দিয়েছে বাংলাদেশ:পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেছেন, ‘জাতিসংঘের ভোট ছিল মানবিক সহায়তার জন্য, ইউক্রেনের যুদ্ধে বাস্তুচ্যুত মানুষের পক্ষে, তাই বাংলাদেশ তাদের পক্ষে ভোট দিয়েছে। এই ইস্যুতে অবস্থান পরিবর্তন হয়নি, কোনো চাপের মুখে বাংলাদেশ অবস্থান পরিবর্তন করেনি।’

শুক্রবার (২৫ মার্চ) জাতীয় গণহত্যা দিবস উপলক্ষ্যে রাজধানীর আগারগাওঁয়ে মুক্তিযুদ্ধ জাদুঘরে আয়োজিত ‘বাংলাদেশ জেনোসাইড ইন ১৯৭১’ শীর্ষক সেমিনারে তিনি এ কথা জানান।

আব্দুল মোমেন বলেন, ‘এখন যুদ্ধে বড় দেশগুলো ছোটদের অকারণ টানাটানি করে যা অনুচিত। রূপপুর পারমাণবিক প্রকল্প কিভাবে চালিয়ে নেওয়া যায়, তা নিয়ে ভাবনা চিন্তা চলছে। জাতিসংঘের প্রথম প্রস্তাবে রাশিয়াকে একতরফাভাবে দোষারোপ করা হয়েছিল, তাই বাংলাদেশ তখন সমর্থন দেয়নি।’

তিনি বলেন, বাংলাদেশ সব সময় যুদ্ধের বিরুদ্ধে, শান্তির পক্ষে। তাই মানবিক কারণে সমর্থন দিয়েছে বাংলাদেশ। দেশের মঙ্গলের জন্য যা করার তাই করবে সরকার। কোনো চাপের কাছে নতি স্বীকার করবে না। নির্যাতিতদের পক্ষে বাংলাদেশ। নির্যাতিত, আহতদের সুযোগ সুবিধার পক্ষে।

প্রসঙ্গত, জাতিসংঘে রাশিয়ার হামলার নিন্দা এবং নাগরিকদের সুরক্ষা নিয়ে সাধারণ পরিষদে প্রস্তাব তোলে ইউক্রেন। ১৯৩টি দেশের মধ্যে ১৪০ দেশের ভোটে পাস হয় ওই প্রস্তাব। যেখানে প্রথমবারের মতো রাশিয়ার বিপক্ষে এবং ইউক্রেনের পক্ষে ভোট দেয় বাংলাদেশ। তবে এদিনও ভোটদানে বিরত ছিল ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কাসহ ৩৮টি দেশ। আর সরাসরি না ভোট দিয়েছে উত্তর কোরিয়া, বেলারুশসহ ৫টি দেশ।

ওআ/