মৎস্য গবেষণা ইনস্টিটিউটে প্রথম নারী মহাপরিচালক ড. মোহসেনা বেগম তনু


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৭:৪৯ অপরাহ্ন, ২৫শে জুন ২০২৪


মৎস্য গবেষণা ইনস্টিটিউটে প্রথম নারী মহাপরিচালক ড. মোহসেনা বেগম তনু
ছবি: প্রতিনিধি

বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের (বিএফআরআই) প্রথম নারী মহাপরিচালক (ডিজি) নিযুক্ত হয়েছেন ড. মোহসেনা বেগম তনু। রবিবার (২৩ জুন) মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের এক অফিস আদেশে বিষয়টি নিশ্চিত করা হয়। 


মঙ্গলবার (২৫ জুন) থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত চলতি দায়িত্ব হিসাবে মহাপরিচালকের দায়িত্ব পালন করবেন তিনি। এরআগে তিনি ইনস্টিটিউটের গবেষণা ও পরিকল্পনা বিভাগের পরিচালকের দায়িত্ব পালন করছিলেন। তিনি বর্তমান মহাপরিচালক ড. জুলফিকার আলীর স্থলাভিষিক্ত হবেন।


আরও পড়ুন: ময়মনসিংহে ৫০০ টাকার জন্য ছেলের হাতে বাবা খুন!


মোহসেনা বেগম তনু বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে মাৎস্য বিজ্ঞানে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে জাপানের নাগাসাকি ইউনিভার্সিটি থেকে মৎস্য বিজ্ঞানে পিএইচডি ও পোস্ট ডক্টরেট করেন। মেধাবী এ বিজ্ঞানী ১৯৯১ সালে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের বৈজ্ঞানিক কর্মকর্তা হিসাবে যোগদান করেন। তিনি দেশে মুক্তা গবেষণার পথিকৃৎ এবং তার উদ্ভাবিত মুক্তা চাষ প্রযুক্তি এখন দেশজুড়ে বাণিজ্যিক চাষাবাদে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে।


ড. মোহসেনা বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের সাবেক মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদের সহধর্মিনী। তিনি এক ছেলে ও এক মেয়ের জননী। ছেলে অন্তিক মাহমুদ দেশের অন্যতম একজন ইউটিউবার এবং মেয়ে কানাডায় উচ্চতর শিক্ষায় নিয়োজিত।


এমএল/