২০২৫ সালের এইচএসসি পরীক্ষা এপ্রিল থেকে হতে পারে


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৮:০৬ অপরাহ্ন, ২৯শে জুন ২০২৪


২০২৫ সালের এইচএসসি পরীক্ষা এপ্রিল থেকে হতে পারে
ফাইল ছবি

২০২৫ সালের এইচএসসি পরীক্ষা এপ্রিল থেকে হতে পারে বলে জানিয়েছেন পরীক্ষা শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানদের সমন্বয় কমিটির প্রধান ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার।


তিনি বলেন, আগে এইচএসসি পরীক্ষা এপ্রিলের প্রথম সপ্তাহে শুরু করা হলেও করোনার কারণে ঠিকসময়ে পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। এবার কিছুটা এগিয়ে আনা হয়েছে। আগামী বছর থেকে এপ্রিলেই এই পরীক্ষা শুরু করার পরিকল্পনা করা হয়েছে।”


শিক্ষা বোর্ডগুলোর কর্মকর্তারাও মনে করেন জুন-জুলাই মাস বর্ষা থাকার কারণে এই সময়ে পাবলিক পরীক্ষা নেওয়ার জন্য খুব উপযুক্ত সময় নয়। কিন্তু করোনার কারণে পিছিয়ে থাকায় কিছু করারও ছিল না। তবে তারা আশাবাদী, আগামী বছর থেকে ফের প্রায় স্বাভাবিক সময়ের মতো পরীক্ষা নেওয়া যাবে।


আরও পড়ুন: এইচএসসি পরীক্ষা পেছানো নিয়ে যা বলল আন্তঃশিক্ষা বোর্ড


আগে প্রতিবছর এপ্রিল মাসে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হতো। কিন্তু মহামারি করোনা সংক্রমণের কারণে শিক্ষাপঞ্জি এলোমেলোভাবে চলছে। এসএসসি ও এইচএসসির মতো পাবলিক পরীক্ষা নভেম্বরেও শুরু করতে হয়েছে। পরীক্ষাও হয়েছে কাটছাঁট করা পাঠ্যসূচিতে। এখন তা ধীরে ধীরে এগিয়ে আনা হচ্ছে।


আরও পড়ুন: স্কুল-কলেজ খুললো আজ, প্রাথমিক খুলবে ৩ জুলাই


এবারের পরীক্ষা শুরু হচ্ছে রবিবার (৩০ জুন) থেকে। তবে সিলেট বিভাগ বাদে সারাদেশে শুরু হচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। বন্যা পরিস্থিতির কারণে শুধু সিলেট বিভাগের এইচএসসি ও সমমানের পরীক্ষা আগামী  ৮ জুলাই পর্যন্ত স্থগিত করা হয়েছে। ৯ জুলাই থেকে যে পরীক্ষাগুলো হওয়ার কথা ছিল সেগুলো যথারীতি হবে।


জেবি/এসবি