ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করেছে কুবি শিক্ষার্থীরা


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৩ অপরাহ্ন, ৪ঠা জুলাই ২০২৪


ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করেছে কুবি শিক্ষার্থীরা
ছবি: প্রতিনিধি

২০১৮ সালে জারি করা সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখাসহ বিভিন্ন দাবিতে কোটবাড়ি বিশ্বরোড সংলগ্ন ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করেছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শিক্ষার্থীরা। 


বৃস্পতিবার (৪ জুলাই) দুপুর ১ টার দিকে মহাসড়ক অবরোধ করেন তারা।


পূর্বঘোষণা অনুযায়ী শিক্ষার্থীরা বিকেল ৩টা পর্যন্ত এ কর্মসূচি পালন করবেন। শিক্ষার্থীদের অবরোধে মহাসড়কের দুই পাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। 


আরও পড়ুন: সরকার আমাদের রিকশা কিনে দিক, নয়তো কোটা সংস্কার করুক


আন্দোলনরত শিক্ষার্থীদের দাবিগুলো হচ্ছে- ২০১৮ সালের পরিপত্র পুনর্বহাল সাপেক্ষে (সকল গ্রেডে) অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দিতে হবে এবং সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না। দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নিতে হবে।


আরও পড়ুন: নোবিপ্রবির ৮ শিক্ষকের পদোন্নতি


এসময় আন্দোলনরত প্রত্নতত্ত্ব বিভাগের ১৩ ব্যাচের শিক্ষার্থী বিএম সুমন বলেন, বঙ্গবন্ধু পাকিস্তানির কোটা বৈষম্য থেকে রক্ষার জন্য বাংলাদেশ করেছিলো। কিন্তু আজকের এই সোনার বাংলায় এখনো পাকিস্তানিদের দূসর রয়ে গেছে। শোষণকারী পাকিস্তানিদের বংশধর হচ্ছে বর্তমান এই আমলারা। এই ৫৬% কোটা বিলোপ চাই। স্বাধীন দেশের গনতন্ত্র মরে যেতে দিবো না। সবরকম কোটা প্রথার বিলুপ্তি চাই।


জেবি/এসবি