রাজপথে আন্দোলনকারীরা‌

‘আমরা কোন ঝুলন্ত সিদ্ধান্ত মানছি না’


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০১:১২ অপরাহ্ন, ১০ই জুলাই ২০২৪


‘আমরা কোন ঝুলন্ত সিদ্ধান্ত মানছি না’
ছবি: সংগৃহীত

প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা বাতিল করে জারি করা পরিপত্র অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায়ের ওপর এক মাসের স্থিতাবস্থা দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।  বুধবার (১০ জুলাই) বেলা ১১টায় আপিল বিভাগে শুনানি শেষে এ রায় দেন আদালত। তবে এ রায় প্রত্যাখ্যান করেছেন আন্দোলনকারীরা।


এ বিষয়ে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক আব্দুল হান্নান মাসউদ বলেন, “আমরা কোন ঝুলন্ত সিদ্ধান্ত মানছি না, আমাদের এক দফা দাবি- সংসদে আইন পাস করে সরকরি চাকরির সকল গ্রেডে শুধুমাত্র পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য ন্যূনতম (সর্বোচ্চ ৫ শতাংশ) কোটা রেখে সকল ধরনের বৈষম্যমূলক কোটা বাতিল করতে হবে। এ দাবি নির্বাহী বিভাগ থেকে যতক্ষণ না পূরণ করা হবে পর্যন্ত রাজপথে আন্দোলন চলবে।”


আরও পড়ুন: কোটা নিয়ে হাইকোর্টের রায়ের ওপর স্থিতাবস্থা


এদিকে, কোটাপদ্ধতি সংস্কারের দাবিতে বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচির জন্য মিছিল শুরু হয়। এদিন বেলা ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারের সামনে থেকে ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’ ব্যানারে মিছিল শুরু হয়। ক্যাম্পাসের বিভিন্ন সড়ক ঘুরে মিছিলটি শাহবাগ মোড়ে পৌঁছায়।


আরও পড়ুন: কোটাবিরোধী আন্দোলনে যৌক্তিকতা থাকলেও সতর্ক সরকার


পরে আন্দোলনকারী ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজের শিক্ষার্থীরা নীলক্ষেত মোড় ও সায়েন্সল্যাব মোড় অবরোধ করেছে। রাজধানীর অন্যতম ব্যস্ততম সড়ক গুলিস্তানের জিপিও মোড়ও অবরোধ নিয়েছেন শিক্ষার্থীরা। মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভারের ওঠা ও নামার র‍্যাম্পও অবরোধ করে রাখা হয়েছে। 


এছাড়া শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অবরোধ করেছেন আগারগাঁও মোড়। মহাখালীতে রেলপথ ও সড়কপথ অবরোধ করেছেন সরকারি তিতুমীর কলেজের শিক্ষার্থীরা।


জেবি/এসবি