শিক্ষার্থী তানভীর হত্যা মামলায় ৪ জনের যাবজ্জীবন কারাদণ্ড


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০২:০২ অপরাহ্ন, ২৯শে জুলাই ২০২৪


শিক্ষার্থী তানভীর হত্যা মামলায় ৪ জনের যাবজ্জীবন কারাদণ্ড
ছবি: প্রতিনিধি

টাঙ্গাইলে হেবিটের অঙ্গপ্রতিষ্ঠান 'টিআইএসটি' এর ডিপ্লোমা ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংয়ের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী তানভীর মাহতাব ইশরাককে হত্যা মামলায় ৪ জনের যাবজ্জীবন কারাদণ্ডের রায় ঘোষণা করেছেন আদালত।


সোমবার (২৯ জুলাই) আসামিদের উপস্থিততে ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক মো. রফিকুল ইসলামের আদালত এই রায় ঘোষণা করেন।


সাজা প্রাপ্ত আসামিরা হলেন, আবু ফয়সাল, অমিত হাসান, আরিফুল ইসলাম অনিক ও খন্দকার মেহেদী হাসান নভেল।


সংশ্লিষ্ট আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী মো. আবু আবদুল্লাহ ভুঞা এতথ্য নিশ্চিত করেন। 


আরও পড়ুন: আন্দোলনকারীদের ওপর গুলি না চালানোর নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট


জানা যায়, ইশরাক তার নানার বাড়িতে থেকে পড়াশোনা করতো। ২০২০ সালের ৫ ফেব্রুয়ারি দুপুরে সোহান ইশরাককে দেখা করার জন্য আসামিরা ফোন করে। সে টাঙ্গাইল সদর থানাধীন পৌর উদ্যানের পাশে একটি প্রাথমিক বিদ্যালয়ের সামনে দেখা করতে যায়। সেখানে আসামিরা তাকে কুপিয়ে হত্যা করে। এ ঘটনায় ইশরাকের বাবা ইব্রাহিম খলিল পরদিন টাঙ্গাইল সদর থানায় মামলা দায়ের করেন।


আরও পড়ুন: কোটা নিয়ে হাইকোর্টের রায় বাতিল চেয়ে ২ শিক্ষার্থীর লিভ টু আপিল


পরে তদন্তে গিয়ে পুলিশ জানতে পারে, সোহান হোটেল বয়ের কাজ করতো এবং কাজের পাশাপাশি টুকিটাকি রাজনীতি করতো। স্বেচ্ছাসেবক লীগের মিটিং-মিছিলে লোক সাপ্লাই করতো। ইশরাক এর বিরোধীতা করতো। ঘটনার ৭/৮ মাস আগে ইশরাক, তুর্য, রিয়াদ, মহসিনসহ বেশ কয়েকজন মিলে সোহানকে আটক করে মারধর করে এবং ২০ হাজার টাকা চাঁদা নিয়ে তাকে ছেড়ে দেয়। এ ঘটনায় এলাকা ছাড়তে বাধ্য হয় সোহান। সোহান ইশরাককে মারার পরিকল্পনা করে। লোকও ম্যানেজ করে। পরে ৫ ফেব্রুয়ারি ইশরাককে ফোনে ডেকে নিয়ে খুন করে।


ওই বছরের ১১ মে মামলাটি তদন্ত করে সদর থানার পুলিশ পরিদর্শক মোশাররফ হোসেন আদালতে চার্জশিট দাখিল করেন। মামলাটি দ্রুত নিষ্পত্তির জন্য টাঙ্গাইলের আদালত থেকে ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনালে পাঠানো হয়।


জেবি/এসবি