জয়পুরহাট জেনারেল হাসপাতালে ২ বছরেও আলোর মুখ দেখেনি আইসিইউ ইউনিট


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৬:৫২ অপরাহ্ন, ২রা আগস্ট ২০২৪


জয়পুরহাট জেনারেল হাসপাতালে ২ বছরেও আলোর মুখ দেখেনি আইসিইউ ইউনিট
ছবি: প্রতিনিধি

জয়পুরহাট ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের নতুন ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) প্রস্তুত করার দুই বছর পরও আলোর মুখ দেখেনি । কর্তৃপক্ষের দাবি‌, শুধুমাত্র ৬ জন অ্যানেসথেসিয়া চিকিৎসক, ১০ জন ওয়ার্ড বয় ও আয়ার অভাবে এটি চালু করা সম্ভব  হচ্ছে না। ফলে সকল যন্ত্রপাতি থাকার পরও জরুরি এ ইউনিটটি মুমূর্ষু রোগীদের কোনো কাজে আসছে না।   


আরও পড়ুন: জয়পুরহাটে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী যুব ফুটবল টুর্নামেন্টে খেললেন জেলা প্রশাসক


হাসপাতাল সূত্রে জানা যায়, করোনা পরবর্তী ২০২২ সালের জানুয়ারি মাসে হাসপাতালের পুরাতন ভবনের ৪ তলার একটি স্টোর রুমে ১০ শয্যার আইসিইউ ইউনিটি প্রস্তুত করা হয়। ওয়ার্ডটি প্রস্তুত করতে স্থানীয় গণপূর্ত বিভাগ সহযোগিতা করলেও প্রয়োজনীয় যন্ত্রপাতি কেনার জন্য সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান থেকে অর্থ সংগ্রহ করেন হাসপাতালের তত্ত্বাবধায়ক ড. সরদার রাশেদ মোবারক জুয়েল।


এরপর দেখতে দেখতে দুই বছর পার হলেও সেটি আর চালু হয়নি। ফলে স্বল্প খরচে সরকারিভাবে উন্নত চিকিৎসাসেবা নিতে পারছে না এই জেলার বাসিন্দা। 

জয়পুরহাটবাসীর দাবির পরিপ্রেক্ষিতে হাসপাতালে কোনো রকম একটি আইসিইউ ইউনিট প্রস্তুত করা হলেও তার সেবা এখনো মানুষ পাচ্ছে না। এতে অসংখ্য মানুষ সরকারি সেবা থেকে বঞ্চিত হচ্ছে। আমরা চাই দ্রুত এটি চালু করা হোক।


আরও পড়ুন: জয়পুরহাটে ১৪ টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন


হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. সরদার রাশেদ মোবারক জুয়েল জানান, এই ইউনিটটির জন্য ১৬ জন নার্সকে প্রশিক্ষণ দিয়ে প্রস্তুত রাখা হয়েছে। শুধুমাত্র ৬ জন অ্যানেসথেসিয়া চিকিৎসক, ১০ জন ওয়ার্ড বয় ও আয়ার অভাবে চতুর্থ তলায় নতুন ইউনিটটি চালু করা সম্ভব হচ্ছে না। সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে লিখিতভাবে বিষয়টি অবগত করা হয়েছে। আশা করি দ্রুত সংকট কেটে যাবে।


উল্লেখ্য, জয়পুরহাট ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের নতুন ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) ওয়ার্ডটি প্রস্তুত করতে ব্যয় হয়েছে প্রায় সোয়া এক কোটি টাকা।


এসডি/