নোয়াখালীর সড়ক পরিষ্কার করছেন নোবিপ্রবির শিক্ষাথীরা


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৮:১৮ অপরাহ্ন, ৬ই আগস্ট ২০২৪


নোয়াখালীর সড়ক পরিষ্কার করছেন নোবিপ্রবির শিক্ষাথীরা
ছবি: প্রতিনিধি

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের জেরে শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকারের পতনের পর নোয়াখালী শহরের সড়কে পড়ে থাকা ময়লা-আবর্জনা, ইটের টুকরা, পুড়ে যাওয়া জিনিসপত্র পরিষ্কার ও সড়কের দুধারে গাছপালা পরিচর্যা করছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি)  শিক্ষার্থীরা।


আরও পড়ুন: নোবিপ্রবির ৮ শিক্ষকের পদোন্নতি


মঙ্গলবার (৬ আগস্ট) বিকেলে নোয়াখালী শহরের প্রধান সড়কে পড়ে থাকা ময়লা-আবর্জনা, ইটের টুকরা, পুড়ে যাওয়া জিনিসপত্র ও রাস্তার দুধারে লাগানো গাছের যত্ন নিচ্ছেন শিক্ষার্থীরা।


সরেজমিনে দেখা যায়, শিক্ষার্থীরা নিজ উদ্যোগেই সড়ক পরিষ্কার করছেন। শিক্ষার্থীদের রাস্তায় থাকা জিনিসপত্র কুড়িয়ে নির্দিষ্ট পাত্রে রাখছেন। সড়ক ঝাড়ু দিয়ে পরিষ্কার করছেন। গাছের খুঁটি ও বেড়া দিচ্ছেন। 


এসব শিক্ষার্থীরা জানায়, ব্যক্তিগত উদ্যোগ তারা এই কাজে নেমেছেন। আন্দোলনের কারণে রাস্তায় ইটের টুকরা পরে থাকায় জনগণ চলাচল করতে সমস্যা হচ্ছে। তাই জনগণের সুবিধার জন্য তারা সড়ক পরিষ্কার করছেন। 


আরও পড়ুন: নোবিপ্রবির কৃষি বিভাগের ল্যাবে টিস্যু কালচার থেকে মাশরুম উৎপাদন


নোবিপ্রবির সমাজ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী নারগিস   বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে হামলাকারীরা  দুই রাস্তার মাঝে লাগানো গাছের খুঁটি নিয়ে বারবার হামলা চালায়। ফলে বেশিরভাগ গাছই রাস্তায় নুইয়ে পড়ায় মানুষ ও গাড়ি যাতায়াতের ফলে অনেক গাছই নষ্ট হয়ে গেছে। আবার শেষ সময়ে এসে দেখা যায় আত্মরক্ষার জন্য অনেকেই লাঠি,বাঁশ এবং ইট পাথর নিয়ে আন্দোলনে আসে এবং যাওয়ার সময় সেটা পুরোপুরি পরিষ্কার করা সম্ভব হয়ে উঠেনি। এছাড়াও রাস্তার দুপাশে থাকা ইটের টুকরা রাস্তায় পরে থাকায় রাস্তা নোংরা হয়ে রয়েছে। রাস্তায় বিভিন্ন জিনিসপত্র পোড়ানো হলেও তা পরিষ্কার করা হয় নি। যার ফলে সাধারণ মানুষের চলাচল করতে অসুবিধা হচ্ছিলো।তাই নিজ উদ্যোগে আমরা এই সড়ক পরিষ্কার করছি। যেহেতু দেশ আমাদের তাই এই সংস্কার আমরাই করবো। সাধারন শিক্ষার্থীর উপর কেউ দোষারোপ করুক সেটা আমরা চাই না। আমাদের দেশটা যাতে সুন্দর থাকে আমরা সাধারণ শিক্ষার্থীরা সেই প্রত্যাশা করছি।


 এসডি/