বৃষ্টিপাত আরও কমবে, বন্যা পরিস্থিতি উন্নতির দিকে


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১২:৫৭ অপরাহ্ন, ২৪শে আগস্ট ২০২৪


বৃষ্টিপাত আরও কমবে, বন্যা পরিস্থিতি উন্নতির দিকে
ছবি: সংগৃহীত

ভারীবর্ষণ ও ভারতের উজান থেকে নেমে আসা পানিতে স্মরণকালের সবচেয়ে ভয়াবহ বন্যায় কবলিত হয়েছে দেশের ১১ জেলা। আগামী তিন দিনে বৃষ্টিপাত আরও কমবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। অন্যদিকে, গত ২৪ ঘণ্টায় ভারতের ত্রিপুরা রাজ্য এবং কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া ও ফেনী জেলায়ও ভারী বৃষ্টিপাত হয়নি। এতে উজানের নদ-নদীর পানি সমতলে কমছে। ফলে বন্যা পরিস্থিতির উন্নতি হতে শুরু করেছে।


শনিবার (২৪ আগস্ট) সকালে আবহাওয়া অধিদপ্তর ও পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র থেকে এ তথ্য পাওয়া গেছে।


আরও পড়ুন: ফেনীতে সেনাবাহিনী প্রধান বন্যাকবলিত এলাকা পরিদর্শনে


এদিক সকালে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক বলেন, ‘শনিবার খুলনা, বরিশাল, ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এ ছাড়া দেশের অন্যান্য বিভাগের কিছু কিছু জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি এবং কিছু জায়গায় মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা আছে।’


তিনি বলেন, ভারী বৃষ্টি, উজান থেকে নেমে আসা পানি ও সমুদ্রের জোয়ারের পানি অন্যান্য সময়ের তুলনায় বেশি থাকায় মূলত এ তিন কারণেই বন্যা সৃষ্টি হয়েছে। টানা ভারীবর্ষণের সময় সমুদ্রে লঘুচাপ ছিল। পূর্ণিমা থাকায় স্বাভাবিক সময়ের চেয়ে সমুদ্রের দুই থেকে তিন ফুট বেশি উচ্চতায় পানি ছিল। জোয়ারের উচ্চতা বেশি থাকায় সামগ্রিক এ তিন কারণে বন্যা সৃষ্টি হয়।


আরও পড়ুন: পানির নিচে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক, ভয়াবহ দুর্ভোগে যাত্রী-চালকরা


এ আবহাওয়াবিদ বলেন, বৃষ্টিপাত কমে আসার কারণে পানিও অনেকটা সরতে শুরু করেছে। আগামী তিন দিনে আরও কমবে। শনিবার থেকে হালকা ও মাঝারি বৃষ্টিপাত হলেও (২৬ আগস্ট) কোথাও ভারী বর্ষণ হয়ে (২৭ আগস্ট) থেকে কমবে বৃষ্টিপাত। এতে করে বন্যা পরিস্থিতিও আরও উন্নতির দিকে যাবে।


আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আগের তুলনায় বৃষ্টিপাত এর মাত্রা কমেছে। এ অবস্থায় ২৭ আগস্টের পর আরও কমবে বৃষ্টিপাতের পরিমাণ। গত ১৬ থেকে ২২ তারিখ সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে সীতাকুণ্ডে ৭৫৬ মি.মি, এ ছাড়া নোয়াখালীর মাইজদী তে ৬০৫ মি.মি এবং কুমিল্লাতে বৃষ্টিপাতের পরিমাণ রেকর্ড করা হয় ৫৫৭ মিলিমিটার। শ্রেণির বৃষ্টি পরিমাপক যন্ত্র পানির নিচে ডুবে থাকায় গত দুদিনের রেকর্ড পাওয়া যায়নি। তার আগ পর্যন্ত ৪৩৫ মিলিমিটার বৃষ্টিপাতের মাত্রা রেকর্ড করা হয় ফেনীতে।


এমএল/