আলু আমদানিতে কমলো শুল্ক, পেঁয়াজে প্রত্যাহার


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৩:০৭ অপরাহ্ন, ৫ই সেপ্টেম্বর ২০২৪


আলু আমদানিতে কমলো শুল্ক, পেঁয়াজে প্রত্যাহার
ফাইল ছবি

আলুর আমদানির ক্ষেত্রে শুল্ক কমিয়ে ১৫ শতাংশ করার পাশাপাশি ৩ শতাংশ নিয়ন্ত্রণমূলক শুল্ক তুলে দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এছাড়া পেঁয়াজ আমদানিতে বিদ্যমান ৫ শতাংশ নিয়ন্ত্রণমূলক শুল্ক প্রত্যাহার করা হয়েছে। 


বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) এসংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।


প্রজ্ঞাপন জারির কথা জানিয়ে এনবিআরের জনসংযোগ কর্মকর্তা সৈয়দ এ মুমেন বলেন,  আলু-পেঁয়াজের এই শুল্ক সুবিধা বহাল থাকবে ৩০ নভেম্বর পর্যন্ত। আর কীটনাশক আমদানিতে আমদানি শুল্ক ২৫ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে, তুলে দেয়া হয়েছে সব ধরনের নিয়ন্ত্রণমূলক শুল্ক ও ভ্যাট। 


আরও পড়ুন: বৃহস্পতিবার থেকে খোলা থাকবে সব পোশাক কারখানা: বিজিএমইএ সভাপতি


প্রজ্ঞাপন বলা হয়েছে,  “জাতীয় রাজস্ব বোর্ড সার্বিক বিশ্লেষণপূর্বক কর ছাড়ের মাধ্যমে উল্লিখিত পণ্যগুলোর আমদানি সহজ করে সরবরাহ বাড়ানোর উদ্যোগ গ্রহণ করেছে। কীটনাশক আমদানিতে আমদানি শুল্ক ২৫ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে, তুলে দেওয়া হয়েছে সব ধরনের নিয়ন্ত্রণমূলক শুল্ক ও ভ্যাট।”


আরও পড়ুন: বিশ্ব বাজারে ৮ মাসের মধ্যে সর্বনিম্ন দামে জ্বালানি তেল


এতে আরও বলা হয়, আলুর আমদানিতে বিদ্যমান ২৫ শতাংশ আমদানি শুল্ক কমিয়ে ১৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে এবং প্রযোজ্য ৩ শতাংশ রেগুলেটরি ডিউটি সম্পূর্ণ প্রত্যাহার করা হয়েছে। এ ছাড়া পেঁয়াজের ওপর প্রযোজ্য ৫ শতাংশ রেগুলেটরি ডিউটি সম্পূর্ণ প্রত্যাহার করা হয়েছে।


জেবি/এসবি