নিয়ন্ত্রণহীন ব্যাটারিচালিত রিকশার দখলে রাজধানী


Janobani

মো. বাকি বিল্লাহ

প্রকাশ: ০৩:১০ অপরাহ্ন, ৬ই সেপ্টেম্বর ২০২৪


নিয়ন্ত্রণহীন ব্যাটারিচালিত রিকশার দখলে রাজধানী
ছবিটি রাজধানীর বাংলামটর থেকে তোলা। ছবি: আকাশ

গত ৫ আগস্ট ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের মুখে পদত্যাগ করে আওয়ামী লীগ সরকার। পতনের পর থেকেই রাজধানী সড়ক গুলো ব্যাটারিচালিত রিকশার দখলে। আগে রাতে বাড়তো এসব গাড়ির রাজত্ব। রাজধানীর গুরুত্বপূর্ণ সড়কগুলোতে ব্যাটারি চালিত রিকশা চলাচল দিনদিন বেড়েই চলেছে। এসব গাড়ির নিয়ন্ত্রণহীন চলাচলের কারণে প্রতিদিনই ঘটছে দুর্ঘটনা। রাজধানীর সকল সড়ক, অলি-গলিতে দাপিয়ে বেড়াচ্ছে ব্যাটারিচালিত রিকশা। বিপজ্জনক উল্লেখ করে বিভিন্ন সময় এসব রিকশা চলাচল বন্ধের দাবিও উঠেছে। 


জান্নাতুর রহমান নামের এক ব্যাক্তি বলেন, রাজধানীর প্রধান প্রধান সড়কেও বেপরোয়া গতিতে দাপিয়ে বেড়াচ্ছে এসব রিকশা গুলো। এমকি সকল ফ্লাইওভার গুলোও এখন তাদের দখলে। ফলে নিয়ন্ত্রণহীন এই বাহনে প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনার ঝুঁকি। শুধু তাই নয়, আইনের তোয়াক্কা না করেই রাজধানী দিন দিন ভয়ঙ্কর আকারে বেড়েই চলছে দুই চাকার ওই বাহনটি। এতে নগরবাসীর মধ্যে আতঙ্ক বিরাজ করছে। 


সরজমিনে দেখা যায়, রাজধানীর মিরপুর, ফার্মগেট, কারওয়ান বাজার, বাংলামটর, খিলগাঁও, মেরাদিয়া, বাসাবো, মানিকনগর, বাড্ডা, নয়া বাজার, শনির আখড়া, কামরাঙ্গীচর, মোহাম্মদপুর, পুরান ঢাকাসহ সব জায়গায় সয়লাব এখন ব্যাটারি চালিতরিকশা। 


যাত্রীদের অভিযোগ, প্রধান সড়কে চালকদের বেপরোয়া ও বিশৃঙ্খলা অটোরিকশা চালনার কারণে প্রতিনিয়তই ঘটছে দুর্ঘটনা। 


পায়ে চালিত রিকশা চালক বাপ্পি মিয়া বলেন, মামা আগে সকাল থেকে দুপুর পর্যন্ত রিকশা চালিয়ে যে টাকা আয় হতো তা রাত ১২ টা পর্যন্ত চালিয়েও হচ্ছে না।


জানা যায়, হাইকোর্টের নির্দেশ অমান্য করে কিছু অসাধু ব্যক্তি ব্যাটারিচালিত রিকশার ব্যবসা করে যাচ্ছে। রাজধানী ঢাকার প্রধান প্রধান সড়কে যাত্রী বহন করে চলছে। আর প্যাডেলচালিত রিকশার চেয়ে এর গতি বেশি হওয়ায় দুর্ঘটনা ঘটছে। দুর্ঘটনার শিকার অনেকেই পঙ্গুত্ব বরণ করেছেন। এতে অনেক পরিবারই নিঃস্ব হচ্ছে। বলা যায়, মহানগরীর সব পথে ব্যাটারির রিকশা চলাচল করায় রাজধানী শহরকে এই অবৈধ রিকশার দখলে চলে গেছে। অদক্ষতার কারণে কখনো চালক কখনোবা পথচারী শিকার হন দুর্ঘটনার। তাছাড়া এসব যানে ব্যবহৃত হচ্ছে অবৈধ বিদ্যুৎ। এভাবে কয়েক লক্ষ্য ব্যাটারি চার্জ দেয়া হচ্ছে গ্যারেজে। এতে কোটি কোটি টাকার রাজস্ব হারাচ্ছে সরকার। আর লাভবান হচ্ছে অসাধু অটো-রিকশা মালিকরা।


ব্যাটারিচালিত রিকশা নিয়ন্ত্রণে ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) খন্দকার নাজমুল হাসান বলেন,  “ব্যাটারিচালিত রিকশাগুলো সড়কে বিশৃঙ্খলা তৈরি করছে বিষয়টি আমাদেরও নজরে এসেছে। কোথাও কোথাও তারা সড়কের চার লেইনের তিনটিও দখল করে ফেলছে। মানা থাকলেও এখন ইঞ্জিনচালিত গাড়ির সঙ্গে পাল্লা দিয়ে মূল রাস্তায় চলছে ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইক।


তিনি আরও বলেন, “আমাদের ট্রাফিক পুলিশের ফোর্স সবাই মাঠে আছে। কিন্তু এদের অনেকেই নতুন দায়িত্ব পেয়েছেন, এজন্য বিষয়গুলো বুঝতেও কিছুটা সময় লাগছে। আমিও গতকাল মাত্র জয়েন করলাম। আশা করছি কিছুদিনের মধ্যেই একটা দৃশ্যমান অগ্রগতি দেখতে পারবেন।”


আরএক্স/