আগামী বাণিজ্য মেলা কবে, জানালেন বাণিজ্য উপদেষ্টা


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৪:০৩ অপরাহ্ন, ৮ই সেপ্টেম্বর ২০২৪


আগামী বাণিজ্য মেলা কবে, জানালেন বাণিজ্য উপদেষ্টা
ফাইল ছবি

বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ জানিয়েছেন, ২০২৫ সালের বাণিজ্য মেলা জানুয়ারি মাসেই অনুষ্ঠিত হবে। 


রবিবার (৮ সেপ্টেম্বর) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)-এর ১৪৬তম বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউটের ৫৯তম পরিচালনা পর্ষদ সভা শেষে তিনি গণমাধ্যমকর্মীদের প্রশ্নের উত্তরে তিনি এ তথ্য জানান।


এদিকে, বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা যায়, ২০২৫ সালের বাণিজ্য মেলা জানুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহের প্রথমদিকে শুরু করার পরিকল্পনা নেওয়া হচ্ছে। সেক্ষেত্রে ৮ জানুয়ারিকে সম্ভাব্য তারিখ ধরে এগোনো হচ্ছে। তবে বাণিজ্য মেলা কবে থেকে শুরু হবে, সেই তারিখ এখনও নির্ধারণ করা হয়নি।


আরও পড়ুন: ব্যাংক থেকে নগদ টাকা তোলা নিয়ে নতুন নির্দেশনা


সূত্রটি জানায়, যিশু খ্রিস্টের জন্মদিন উপলক্ষে ২৫ ডিসেম্বর বড় দিন পালন করা হয়। বড়দিন বা ক্রিসমাস উৎসব কেন্দ্র করে জানুয়ারি মাসের প্রথম কয়েকদিন ছুটির আমেজেই থাকে। এ কারণে ২০২৫ সালের বাণিজ্য মেলা জানুয়ারি মাসের প্রথম শুরু না করে, দ্বিতীয় সপ্তাহ থেকে শুরু করার পরিকল্পনা নেওয়া হচ্ছে।


সচিবালয়ে ইপিবি এবং বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউটের সঙ্গে সভা শেষে গণমাধ্যমকর্মীরা বাণিজ্য উপদেষ্টার কাছে প্রশ্ন রাখেন আগামী বাণিজ্য মেলা কবে থেকে শুরু হচ্ছে? এর উত্তরে সালেহউদ্দিন আহমেদ বলেন, “বাণিজ্য মেলা জানুয়ারি মাসেই হবে। কিন্তু তারিখের বিষয় আছে। তারিখ এখনও ঠিক করা হয়নি। তবে জানুয়ারি মাসেই হবে।”


আরও পড়ুন: দেশে রিজার্ভ ২০ দশমিক ৫০ বিলিয়ন ডলার


আগের বছর গুলোতে সাধারণত জানুয়ারি মাসের প্রথমদিন থেকে আন্তর্জাতিক বাণিজ্য মেলা অনুষ্ঠিত হয়। তবে জাতীয় সংসদ নির্বাচনের কারণে এ বছরের বাণিজ্য মেলা শুরু হয় ২১ জানুয়ারি। রাজধানীর উপকণ্ঠ পূর্বাচলের বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে (বিবিসিএফইসি) ২০ ফেব্রুয়ারি পর্যন্ত এই মেলা চলে। এটি ২৮তম বাণিজ্য মেলা।


জেবি/এসবি