২৫ বছরে পদার্পণ করলো বাকৃবির বাঁধন


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ১২:০৬ অপরাহ্ন, ১০ই সেপ্টেম্বর ২০২৪


২৫ বছরে পদার্পণ করলো বাকৃবির বাঁধন
ছবি: প্রতিধি

স্বেচ্ছায় রক্তদাতাদের সংগঠন ‘বাঁধন’ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) জোনাল পরিষদের ২৪ বছর পূর্তি অনুষ্ঠিত হয়েছে।


আরও পড়ুন: এমপক্স নিয়ে যা বললেন বাকৃবি অধ্যাপক


সোমবার (৯ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৫টায় বাঁধনের বাকৃবি জোনাল পরিষদের কার্যালয়ে কেক কাটার মাধ্যমে সংগঠনটি ২৫ বছরে পদার্পণ করে।

বাঁধন বাকৃবি জোনাল পরিষদের সভাপতি সোয়েব মীমের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো. শাহরিয়ার ফেরদাউস রিফাতের সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাকৃবির ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. মো. শহীদুল হক, প্রক্টর অধ্যাপক ড. মো. আবদুল আলীম, সহযোগী ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ সাইফুল্লাহ, বাঁধনের কেন্দ্রীয় পরিষদের সভাপতি মো. শামীম গাজীসহ বাকৃবি জোনাল পরিষদের উপদেষ্টা, ১৩টি হল ইউনিট ও ১টি হল পরিবারের বাঁধনকর্মী ও নেতৃবৃন্দরা।


এছাড়া দিবসটি উপলক্ষে বাকৃবির বাঁধনকর্মীদের জন্য বিভিন্ন খেলাধুলা ও অনলাইন কুইজের আয়োজন করা হয়।

এসময় সাধারণ সম্পাদক মো. শাহরিয়ার ফেরদাউস রিফাত বলেন, ২৪ বছরের সুদীর্ঘ এই পথচলায় ময়মনসিংহ অঞ্চলে সর্বমোট ৩৫,৪২৫ ব্যাগ বিশুদ্ধ রক্ত সরবরাহ করা হয়েছে। এছাড়া বাকৃবি জোনের মাধ্যমে আমরা ৫৬,৮৮১ জন মানুষের বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করে দিতে সক্ষম হয়েছি।


সভাপতি সোয়েব মীম বলেন, ময়মনসিংহ একটি থ্যালাসেমিয়াপ্রবণ অঞ্চল। প্রায় প্রতিদিনই থ্যালাসেমিয়া রোগীর জন্য আমাদের রক্ত সরবরাহ করতে হয়। সম্মানিত রক্তদাতারাই আমাদের সংগঠনের প্রাণ। আমরা আশা করি আগামী দিনগুলোতে মানবতার সেবায় রক্তদাতারা সব সময় সাহায্যের হাত বাড়িয়ে দিবেন।


আরও পড়ুন: বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের পাশে বাকৃবি শিক্ষার্থীরা


বাঁধনের কেন্দ্রীয় পরিষদের সভাপতি মো. শামীম গাজী বলেন, একের রক্ত অন্যের জীবন, রক্ত হোক আত্মার বাঁধন- এই মূলমন্ত্রকে সামনে রেখে বাঁধন বাকৃবি জোনের কার্যক্রম শুরুর ২৪ বছর পূর্ণ হয়েছে। এ উপলক্ষে বাকৃবি জোনের অন্তর্গত সকল হল ইউনিটের সদস্য এবং শুভাকাঙ্খীদের বাঁধন কেন্দ্রীয় পরিষদের পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন।


বাকৃবির ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. মো. শহীদুল হক বলেন, 'বাঁধন রক্তদানের একটি স্বেচ্ছাসেবী সংগঠন। রক্ত তো অনেক পাওয়া যায়, কিনতেও পাওয়া যায় কিন্তু আমার দৃষ্টিকোণ থেকে বলতে পারি বাঁধনের রক্ত সর্বোচ্চ বিশুদ্ধ রক্ত। আশা করবো সংগঠনটির সাবেক ও নতুন সকলের সম্মিলিত প্রচেষ্টায় বাঁধন অনেকদূর এগিয়ে যাবে।


এসডি/