যোগদান করতে এসে চলে গেলেন তিতাস গ্যাসের নতুন এমডি


Janobani

বশির হোসেন খান

প্রকাশ: ০৭:৩০ অপরাহ্ন, ১১ই সেপ্টেম্বর ২০২৪


যোগদান করতে এসে চলে গেলেন তিতাস গ্যাসের নতুন এমডি
ছবি: সংগৃহীত

আন্দোলনকারীদের বাঁধার মুখে দ্বিতীয় দিনেও যোগদান করতে পারলেন না তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন পিএলসির নতুন ব্যবস্থাপনা পরিচালক  শাহনেওয়াজ পারভেজ। তিতাস গ্যাসের কিছু সংখ্যক কর্মকর্তা-কর্মচারী ভেতর দিক থেকে প্রধান ফটকে তালা ঝুঁলিয়ে রাখে। এ কারণে বুধবার (১১ সেপ্টেম্বর) বিকেলে যোগদান করতে এসে ফিরে যান তিনি।


নতুন এমডি নিয়োগকে কেন্দ্র করে নজীরবিহীন লঙ্কাকাণ্ড ঘটে চলেছে তিতাস গ্যাসে। ওই নিয়োগের প্রতিবাদে জিএম (জিএম ইএসডি) হেলাল তালুকদার জিএম (অডিট) মো. রাশিদুল আলমের নেতৃত্বে কিছু কর্মকর্তা-কর্মচারী বিক্ষোভ শুরু করে। গতকাল মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) সকাল ১১টার দিকে কারওয়ান বাজারে অবস্থিত পেট্রোবাংলা প্রধান কার্যালয় পেট্রোসেন্টারের নিচতলার ভাঙচুর করে, বাঁধা দিতে গেলে পেট্রোবাংলার কর্মকর্তা-কর্মচারীদের ওপরও হামলা করা হয়।


ওই ঘটনায়  মঙ্গলবারঈ পেট্রোবাংলার ডিজিএম (সেবা) আব্দুল জলিল, ডিজিএম (অনুসন্ধান ও সমীক্ষা) তারিকুল ইসলাম, ব্যবস্থাপক (ইঞ্জিনিয়ারিং) মোঃ সাইফুদ্দিন ও ব্যবস্থাপক (পরিকল্পনা প্রকৌশল) ফজলুল হক এবং উচ্চমান সহকারি (প্রশাসন বিভাগ) নজরুল ইসলামকে সাময়িক বরখাস্ত করা হয়। তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। তাদেরকে চাকরি থেকে বাধ্যতামূলক ছুটিতে প্রেরণ করা হয়েছে চিঠিতে বলা হয়েছে। অন্যদিকে তিতাসের জিএম (জিএম ইএসডি) চলতি দায়িত্বে থাকা হেলাল তালুকদারের চলতি দায়িত্ব বাতিল করা হয়।


আরও পড়ুন: পেট্রোবাংলায় হামলা, সাময়িক বরখাস্ত হচ্ছেন তিতাসের ৫ কর্মকর্তা


পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার গণমাধ্যমকে বলেছিলেন, “তিতাসের লোকজনের দাবি হচ্ছে তাদের কর্মকর্তাদের মধ্যে থেকে এমডি করতে হবে। কিন্তু পেট্রোবাংলার সিনিয়রিটির তালিকায় ৫০-৬০ এর মধ্যেও কেউ নেই তিতাস গ্যাসের। আবার অনেকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ রয়েছে। এটা করে একশ্রেণির লোকজন দুর্নীতিকে প্রশ্রয় দেওয়ার চেষ্টা করছে। অন্তবর্তীকালীণ সরকারের নীতি হচ্ছে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স। আমরা কোন দুর্নীতিবাজকে নিয়োগ দিতে পারি না।”


আরও পড়ুন: পেট্রোবাংলায় তিতাসের কর্মীদের হামলা-ভাঙচুর


চুক্তি ভিত্তিক নিয়োগ পাওয়া তিতাস গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী হারুনুর রশীদ মোল্লাহ চুক্তি ৯ সেপ্টেম্বর বাতিল করে দেয় মন্ত্রণালয়।  পরবর্তীতে গ্যাস ট্রান্সমিশন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক শাহনেওয়াজ পারভেজকে তিতাস গ্যাসে ব্যবস্থাপনা পরিচালকের চলতি দায়িত্ব দেওয়া হয়। সৎ ও দক্ষ হিসেবে সবার কাছে পরিচিত শাহনেওয়াজ পারভেজ। যা তিতাস গ্যাসের দুর্নীতিবাজ কর্মকর্তাদের জন্য শঙ্কার অন্যতম কারণ বলে মনে করা হচ্ছে। আর সেই শঙ্কার কারণেই দুর্নীতিবাজরা উসকানি দিয়ে অন্যদের মাঠে নামাচ্ছে।


জেবি/এসবি