৯ ব্যাংকের চলতি হিসাবে ঘাটতি ১৮ হাজার কোটি টাকা


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৫:৩৮ অপরাহ্ন, ২৩শে সেপ্টেম্বর ২০২৪


৯ ব্যাংকের চলতি হিসাবে ঘাটতি ১৮ হাজার কোটি টাকা
ফাইল ছবি

বেসরকারি খাতের ৯টি ব্যাংকের চলতি হিসাবের ঘাটতি ১৮ হাজার কোটি টাকা ছাড়িয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র হুসনে আরা শিখা।


সোমবার (২৩ সেপ্টেম্বর) তিনি এ তথ্য জানান।


ব্যাংকগুলোর মধ্যে রয়েছে- ন্যাশনাল ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক, ইউনিয়ন ব্যাংক, কমার্স ব্যাংক, এক্সিম ব্যাংক, ইসলামী ব্যাংক, পদ্মা ব্যাংক ও আইসিবি ইসলামী ব্যাংক।


এর মধ্যে ৫টি ব্যাংক তারল্য সংকট কাটাতে কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে গ্যারান্টি চুক্তি সম্পন্ন করেছে। এই ব্যাংকগুলো অন্যান্য সবল ব্যাংক থেকে পারলে সহায়তা নিতে পারবে। যেখানে গ্যারান্টার থাকবে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংক।


আরও পড়ুন: ই-রিটার্ন সার্ভিস সেন্টার চালু


এ ছাড়া এক্সিম ও ইসলামী ব্যাংক আবেদন করলেও এখন পর্যন্ত বাংলাদেশ ব্যাংকের সাথে গ্যারান্টি চুক্তি হয়নি। এদিকে, পদ্মা ও আইসিবি ইসলামী ব্যাংক এখন পর্যন্ত কোনও আবেদন করেনি।


আরও পড়ুন: ওবায়দুল কাদেরের ব্যাংক হিসাব তলব করলো বিএফআইইউ


সূত্রে জানা যায়, ব্যাংকগুলো কি পরিমাণ তারল্য সহায়তা নিতে পারবে তা ঠিক করে দেবে বাংলাদেশ ব্যাংক। এসব ব্যাংক আন্তঃব্যাংক মুদ্রাবাজার থেকে নির্ধারিত মেয়াদে বিশেষ ধার পাবে।


বাংলাদেশ ব্যাংক সরাসরি টাকা না দিয়ে অন্য ব্যাংক থেকে ধারের ব্যবস্থা করছে। এর মানে, বাজারের টাকা এক ব্যাংক থেকে আরেক ব্যাংকে যাবে। ফলে মূল্যস্ফীতির ওপর বাড়তি প্রভাব পড়বে না।


জেবি/এসবি