লোক দেখানো কাজ করে ডেঙ্গু প্রতিরোধ সম্ভব নয়: উপদেষ্টা


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১২:৩৪ অপরাহ্ন, ২৪শে সেপ্টেম্বর ২০২৪


লোক দেখানো কাজ করে ডেঙ্গু প্রতিরোধ সম্ভব নয়: উপদেষ্টা
এ এফ হাসান আরিফ

লোক দেখানো কাজ করে ডেঙ্গু প্রতিরোধ করা সম্ভব নয় বলে উল্লেখ করে অন্তর্বর্তী সরকারের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপদেষ্টা এ এফ হাসান আরিফ বলেছেন, যার যার জায়গা থেকে কাজ করতে হবে৷ প্রত্যেকের সচেতনতাই পারে ডেঙ্গু প্রতিরোধ করতে।


মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) সকালে  রাজধানীর আরমানিটোলা এলাকার আহমেদ বাওয়ানি স্কুল অ্যান্ড কলেজে “ডেঙ্গু রোগ প্রতিরোধে সমন্বিত মশক নিয়ন্ত্রণ” কার্যক্রম পরিদর্শনে গিয়ে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।


আরও পড়ুন: নিউইয়র্কে তৌহিদ-জয়শঙ্কর বৈঠক


স্থানীয় সরকার উপদেষ্টা বলেন, “ডেঙ্গুর প্রকোপ বাড়ছে, যা খুবই উদ্বেগজনক। ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে মন্ত্রণালয়ের ১২টি টিম গঠন করা হয়েছে।”


তিনি আরও বলেন, “মন্ত্রী আসছে বলে দেখানোর কিছু নেই। নতুন ঝাড়ু নিয়ে দেখানোর কিছু নেই। কাজ করে যেতে হবে। গণমাধ্যমের ভূমিকাও লাগবে।”


আরও পড়ুন: নিউইয়র্কে প্রধান উপদেষ্টা ড. ইউনূস


প্রসঙ্গত, এ বছরের শুরুর দিতে ডেঙ্গুর প্রকোপ তেমনটা না থাকলেও কিছুদিন ধরে ক্রমেই ভয়াবহ হয়ে উঠছে ডেঙ্গু পরিস্থিতি। গত আগস্টের চেয়ে চলতি সেপ্টেম্বরে ডেঙ্গুতে মৃত্যু ও আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েছে দ্বিগুণ। গত আগস্টের শেষ দিক থেকে ক্রমেই হাসপাতালগুলোতে ডেঙ্গু রোগীদের চাপ বাড়তে থাকে। সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহে এসে সেই পরিস্থিতি আরো খারাপ হচ্ছে। প্রতিদিনই শত শত মানুষ ডেঙ্গু সংক্রমণ নিয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন। মৃতের সংখ্যা দিন দিন বেড়েই চলছে।


জেবি/এসবি