পাচার অর্থ ফেরাতে বিদেশে দুদকের ৭১ চিঠি


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৪:১৮ অপরাহ্ন, ১লা অক্টোবর ২০২৪


পাচার অর্থ ফেরাতে বিদেশে দুদকের ৭১ চিঠি
ছবি: সংগৃহীত

বিদেশে পাচার হওয়া অর্থ দেশে ফিরিয়ে আনতে এখন পর্যন্ত ৭১টি মিউচ্যুয়াল লিগ্যাল অ্যাসিস্ট্যান্ট রিকোয়েস্ট (এমএলএআর) পাঠিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এর মধ্যে ২৭টির বিষয়ে জবাব পেয়েছে সংস্থাটি।


মঙ্গলবার (১ অক্টোবর)  ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ৪ সদস্যের একটি প্রতিনিধি দলের সঙ্গে দুদক কর্মকর্তাদের বৈঠক শেষে সংস্থাটির মহাপরিচালক মো. আক্তার হোসেন এ তথ্য জানান।


আরও পড়ুন: সাবেক স্বরাষ্ট্র সচিব জাহাঙ্গীর আলম গ্রেফতার


আক্তার হোসেন বলেন, “বিদেশে পাচারকৃত অর্থ ফিরিয়ে আনতে এখন পর্যন্ত ৭১টি মিউচ্যুয়াল লিগ্যাল অ্যাসিস্ট্যান্ট রিকোয়েস্ট (এমএলএআর) পাঠানো হয়েছে। দুঃখজনক হলেও সত্য এখন পর্যন্ত ২৭টি এমএলএআরের বিষয়ে জবাব পেয়েছে সংস্থাটি। আজ আমরা ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি টিমের সঙ্গেও এ বিষয়ে সহযোগিতা চেয়েছি।”


দুদকের মহাপরিচালক আরও বলেন, “যেসব দেশে বাংলাদেশ থেকে অর্থ পাচার হয়েছে সে অর্থ ফিরিয়ে আনতে তারা যাতে সহযোগিতা করে সে বিষয়টি আমরা ইইউ প্রতিনিধি দলকে বলেছি। বৈঠকে আমরা তাদের যেসব দেশে অর্থ পাচার হয়েছে সেই দেশগুলোর নাম উল্লেখ করেছি, আশা করছি ওইসব দেশ থেকে পাচারকৃত অর্থ ফিরিয়ে আনার ক্ষেত্রে তারা আমাদের সহযোগিতা করবে।”


আরও পড়ুন: আজ থেকে সুপারশপে পলিথিন ব্যাগ বন্ধ


মঙ্গলবার ইউরোপীয় ইউনিয়নের বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের কো-অপারেশন বিভাগের প্রধান মিশেল ক্রেজা, প্রোগ্রাম ম্যানেজার পাবলো প্যাডিন পেরেজ, নাদের তানজা এবং কিশওয়ার আমিনের সমন্বয়ে একটি টিম দুদকে বৈঠক করেন। 


এ সময় দুদক চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ ও সচিব খোরশেদা ইয়াসমিন, দুদক মহাপরিচালক মো আক্তার হোসেন, পরিচালক আবদুল্লাহ আল জাহিদ ও গোলাম শাহরিয়ারের সমন্বয়ে একটি টিম সংস্থাটির পক্ষে বৈঠকে অংশ নেন।


জেবি/এসবি