কুড়িগ্রামে আগাম লাউ চাষে লাভবান কৃষকেরা ফুটেছে মুখে হাসি


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ১২:৪৯ অপরাহ্ন, ৭ই অক্টোবর ২০২৪


কুড়িগ্রামে আগাম লাউ চাষে লাভবান কৃষকেরা ফুটেছে মুখে হাসি
ছবি: প্রতিনিধি

কুড়িগ্রামের ফুলবাড়ীতে লাউ চাষে লাভবান হচ্ছেন স্থানীয় সবজি চাষীরা। এরই মধ্যে শীতের আগাম লাউ বিক্রি করে লাভের মুখও দেখছেন অনেকে। অনেকেই আবার করলা ও শসার মাচায় লাউ চাষ করেছেন, ফলে লাভের অংশটা আরো বেশি দাঁড়িয়েছে। লাউ চাষ করে অনেক কৃষকের মুঁখে হাসিও ফুঁটে উঠেছে। 


খোলা বাজারে মৌসুমী সবজির মূল্যে অনেকাংশে বেশি হলেও সাধারণ ক্রেতাদের চাহিদার তালিকার শীর্ষে রয়েছে আগাম লাউ। খুচরা বাজারে প্রায় দুই কেজি ওজনের (মাঝারি সাইজের) লাউয়ের পিস কেনাবেচা হচ্ছে ২০-৩০ টাকা। তবে প্রকার ভেদে ও এলাকাভিত্তিক এর মূল্য কিছুটা কম বেশী হয়। 


লাউয়ের বাম্পার ফলন ও কাঙ্খিত দাম পাওয়ায় স্থানীয় লাউ চাষীরা আনন্দ প্রকাশ করেন। পাইকারী দরে একেকটি লাউ বিক্রি করা হচ্ছে ২০-৩০ টাকা। সরেজমিন ঘুরে দেখা গেছে,উপজেলার নাওডাঙ্গা ও শিমুলবাড়ি ইউনিয়নের বিভিন্ন ভিটায় ও উঁচু স্থানে লাউসহ শীতকালীন শাক-সবজির চাষাবাদ করা হচ্ছে। 


উপজেলার নাওডাঙ্গা ইউনিয়ননের বালাটারী গ্রামের শ্রী বাপ্পি চন্দ্র (৩৫) নামের কৃষক ১০ শতাংশ জমিতে পটল চাস করে আবার ঐ জমিতে লাউয়ের বীজ লাগায় একই মাচায় লাউ চাষ করলে খরচের ভাগ অনেকটাই কমে যায় ফলে লাভের ভাগ বেশি হয়। এ পর্যন্ত লাউ বিক্রি করেছি  ৩০ হাজার টাকা,মাচায় আরো যে লাউ আছে তাতে আরো ৪০ হাজারের মতো বিক্রি করতে পারবো। সব মিলে ৩৫/৪০ হাজার টাকা আয় হতে পারে। 


শিমুলবাড়ি ইউনিয়নের নাওডাঙ্গা গ্রামের নয়ন মিয়া(৩৩) নামে কৃষক ২০ শতাংশ জমিতে করলা চাষ করে আবার একই জমিতে লাউয়ের বীজ লাগায় একই মাচায় লাউ চাষ করা হলে লাভের অংশটা দ্বিগুণ পায়। এ পর্যন্ত লাউ বিক্রি করেছেন ২৫ হাজার টাকা মতো,আরো ৪০/৪৫ হাজার টাকার মত লাউ বিক্রি করবে বলে আশাবাদী। তার মাচায় দেখা গেছে অসংখ্য ছোট বড় লাউ ঝুলে আছে। 


শিমুরবাড়ি ইউনিয়নের বালাটারী গ্রামের কৃষক সুডাম জানান, আমি গতবারের ন্যায় এবারেও ২০ শতাংশ জমিতে লাউ চাষ করেছি। এতে আমার খরচ হয়েছে ১০ হাজার টাকার মতো,আর লাভ হয়েছে ৪৫ হাজার টাকা। গতবারের তুলনায় এবারে অনেক লাউ ধরেছে এবং দামও অনেক বেশি পাচ্ছি। অনেকে আমার লাউ চাষ দেখে সামনের বার এই লাউ চাষ করবে। 


ফুলবাড়ী উপজেলা কৃষি কর্মকর্তা নিলুফা ইয়াছমিন জানান,এবারে এ উপজেলায় ১৭ হেক্টর জমিতে লাউ চাষ করা হয়েছে। তবে অনেক কৃষক আগাম লাউ চাষ করে বেশ লাভবান হচ্ছেন। কৃষকদের কৃষি অফিস থেকে সব ধরনের সহায়তা দেওয়া হচ্ছে।


আরএক্স/