মূল্যস্ফীতি অফিসিয়ালি ১ শতাংশ কমেছে: অর্থ উপদেষ্টা


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৫:৪০ অপরাহ্ন, ৯ই অক্টোবর ২০২৪


মূল্যস্ফীতি অফিসিয়ালি ১ শতাংশ কমেছে: অর্থ উপদেষ্টা
ফাইল ছবি

অর্থ উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ জানিয়েছেন, মূল্যস্ফীতি অফিসিয়ালি ১ শতাংশ কমেছে। একইসঙ্গে তিনি এ কথাও জানিয়েছেন যে চিনির ওপর শুল্ক কমিয়ে দেওয়া হয়েছে। 


বুধবার (৯ অক্টোবর) দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে সরকারি ক্রয় সংক্রান্ত উপদেষ্টা কমিটির বৈঠকে শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।


ড. সালেহউদ্দিন বলেন, “মূল্যস্ফীতি অফিশিয়ালি ১ শতাংশ কমেছে। ইতোমধ্যে আমরা কিছু ডিসিশন দিয়েছি। তেলের ওপর শুল্ক কমিয়েছি। আজ চিনির ওপর শুল্ক কমিয়ে দেওয়া হলো।”


আরও পড়ুন: সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী, স্ত্রী-সন্তান-এপিএসের বিরুদ্ধে ৫ মামলা


তিনি আরও বলেন, “নিত্যপ্রয়োজনীয় জিনিসের অভাব হবে না। আজ মসুর ডাল কেনার অনুমোদন দেওয়া হলো। এলএনজি আমদানি, কৃষির সার কেনার অনুমোদন দেওয়া হয়েছে। আপনারা স্বস্তি পাবেন।”


বাজারে কতো দিনের মধ্যে স্বস্তি পাওয়া যাবে এমন প্রশ্নের জবাবে অর্থ উপদেষ্টা বলেন, “স্বস্তি পাবেন। আপনারা অধৈর্য হয়েন না। এ জিনিসটা কিন্তু অনেক কমপ্লেক্স। মনে করেন না মূল্যস্ফীতি বেড়ে গেছে হঠাৎ করে। এটার পেছনে অনেক ফ্যাক্টর আছে। এখানে বাজারের ফ্যাক্টর আছে। বাজারে মনিটরিংয়ের ফ্যাক্টর আছে। পণ্য উৎপাদন, পণ্য বিপণন... উৎপাদন করলেও সেটা বিপণনের ক্ষেত্রে অনেক ব্যাপার আছে। অনেক জায়গায় পুরোনো লোকজন চলে গেছে, নতুন লোকজন আবার... ”


আরও পড়ুন: পিএসসির নতুন চেয়ারম্যান মোবাশ্বের মোনেম


আপনারা নিয়ন্ত্রণ করতে পারছেন না কেন? এমন প্রশ্নের জবাবে উপদেষ্টা বলেন, “চাঁদাবাজি কমেনি, তা নয়। চাঁদাবাজি কমেছে। কিন্তু বিভিন্ন হাত বদল হওয়াটা এই মুহূর্তে কমেছে তা নয়।”


ডিমের দাম কতো দিনের মধ্যে কমতে পারে? গণমাধ্যমকর্মীদের পক্ষ থেকে এমন প্রশ্ন করা হলে তার কোনো উত্তর দেননি অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ।


জেবি/এসবি