ভোজ্যতেল আমদানি ও বিক্রিতে ভ্যাট কমলো


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৫:৩৭ অপরাহ্ন, ১৭ই অক্টোবর ২০২৪


ভোজ্যতেল আমদানি ও বিক্রিতে ভ্যাট কমলো
ফাইল ছবি

বাজারে ভোজ্যতেলের দাম কমাতে সয়াবিন ও পাম তেলের ওপর আরোপিত ভ্যাট ছাড় দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ভোজ্যতেল আমদানি, প্রক্রিয়াজাতকরণ ও কেনাবেচার ওপর মূল্য সংযোজন কর (ভ্যাট) কমিয়েছে সরকার। 


বৃহস্পতিবার (১৭ অক্টোবর) এনবিআর চেয়ারম্যান মো. আবদুর রহমানের স্বাক্ষর করা এ সংক্রান্ত পৃথক প্রজ্ঞাপনে ভ্যাট কমানো হয়েছে। এই সিদ্ধান্ত ১৫ ডিসেম্বর পর্যন্ত কার্যকর থাকবে বলে জানানো হয়েছে। 


এনবিআর এক প্রজ্ঞাপনে পরিশোধিত ও অপরিশোধিত সয়াবিন কিংবা পাম তেলের উৎপাদন এবং ব্যবসায়িক পর্যায়ে প্রযোজ্য মূল্য সংযোজন কর বা ভ্যাট ১৫ শতাংশ মওকুফ করা হয়েছে।


আরও পড়ুন: ভারত থেকে এলো ৫৯৩ টন কাঁচা মরিচ, দাম কমার আশা


অন্য আরেকটি  প্রজ্ঞাপনে পরিশোধিত ও অপরিশোধিত সয়াবিন কিংবা পাম তেল আমদানির ক্ষেত্রে প্রযোজ্য ভ্যাট ১৫ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে।


আরও পড়ুন: বুধবার থেকে ডিমের নতুন দাম কার্যকর


কয়েক মাস ধরে আন্তর্জাতিক বাজারে সয়াবিন ও পাম তেলের দাম বৃদ্ধি হওয়ায় বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের সুপারিশের পরিপ্রেক্ষিতে এনবিআর এ সিদ্ধান্ত নিলো। মঙ্গলবার (১৫ অক্টোবর) প্রধান উপদেষ্টার ডেপুটি প্রেস সেক্রেটারি মোহাম্মদ আবুল কালাম আজাদ মজুমদার ভোজ্যতেলের ক্ষেত্রে আমদানি শুল্ক ৫ শতাংশ কমানোর সরকারের সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন। এছাড়া উৎপাদন ও সরবরাহ পর্যায়ে মূল্য সংযোজন কর প্রত্যাহারেরও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 


ওই দিন বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদের সাথে ভোজ্যতেল ব্যবসায়ী নেতাদের বৈঠকে ভোজ্যতেলের আমদানিতে বিদ্যমান শুল্ক ১৫ শতাংশ থেকে ৫ শতাংশ কমিয়ে ১০ শতাংশ নির্ধারণ এবং উৎপাদন ও ব্যবসায়ী পর্যায়ে আরোপিত সমুদয় মূল্য সংযোজন কর অব্যাহতির প্রস্তাব করা হয়।


জেবি/এসবি