রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে গণজমায়েত শুরু


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৪:৩৫ অপরাহ্ন, ২২শে অক্টোবর ২০২৪


রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে গণজমায়েত শুরু
ফাইল ছবি

রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিনের পদত্যাগ ও সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য ছাত্রলীগকে নিষিদ্ধ করার দাবিতে শহীদ মিনারে শুরু হচ্ছে গণজমায়েত। গণজমায়েতের ডাক দিয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।


বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক হাসনাত আবদুল্লাহ তার ফেসবুকে এক পোস্ট থেকে এ তথ্য জানানো হয়েছে। মঙ্গলবার (২২ অক্টোবর) বিকেল সাড়ে ৩টার কেন্দ্রীয় শহীদ মিনারে সবাইকে জড়ো হওয়ার আহ্বান জানান তিনি।


পোস্টে ছাত্রলীগকে তিনি 'সন্ত্রাসী' হিসেবে বর্ণনা করে নিষিদ্ধের দাবি জানান। এ ছাড়া নিজের পোস্টে রাষ্ট্রপতিকে 'ফ্যাসিবাদের দোসর' অ্যাখ্যা দিয়ে তার পদত্যাগ দাবি করেছেন।


আরও পড়ুন: রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে গণজমায়েতের ডাক


এদিকে, মঙ্গলবার বিকেল ৩টার দিকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের আরেক সমন্বয়ক সারজিস আলম বিকেলে শহীদ মিনারে যাচ্ছেন বলে জানিয়েছেন। তিনি ফেসবুকে সবাইকে শহীদ মিনারে আসার আহ্বান জানান।


সারজিস আলম লিখেছেন, “সন্ত্রাসী ছাত্রলীগকে নিষিদ্ধ, ফ্যাসিস্টের দোসর চুপ্পুর পদত্যাগের দাবিতে শহীদ মিনারে গণজমায়েতে বিপ্লবী ছাত্র-জনতার সাথে দেখা হচ্ছে ৷ সময় : দুপুর ৩.৩০।”


আরও পড়ুন: সারদায় পুলিশের ২৫০ এসআইকে অব্যাহতি


ছাত্র-জনতার তোপের মুখে গেল ৫ আগস্ট পালিয়ে যান ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি পালিয়ে যাওয়ার পরে জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগপত্র রাষ্ট্রপতির কাছে জমা দিয়েছেন এবং আমি তা গ্রহণ করেছি।”


তবে সম্প্রতি মানজমিনের সম্পাদক মতিউর রহমানের সাথে এক বিশেষ সাক্ষাৎকারে রাষ্ট্রপতি জানান, তিনি শুনেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করেছেন, কিন্তু তার কাছে এ সংক্রান্ত কোনো দালিলিক প্রমাণ বা নথিপত্র নেই। রাষ্ট্রপতি বলেন, “(পদত্যাগপত্র সংগ্রহ করার) বহু চেষ্টা করেও আমি ব্যর্থ হয়েছি। তিনি হয়তো সময় পাননি।”


এরপরেই নতুন করে বিক্ষুব্ধ হয়ে ওঠেন সরকার পতনে নেতৃত্বদানকারীরা।


যদিও এর আগেও রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের পদত্যাগের দাবি জানিয়েছিলেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের দুই কেন্দ্রীয় সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ ও সারজিস আলম।


জেবি/এসবি