গণঅভ্যুত্থান এর মাধ্যমে রাষ্ট্রপতি এবং সংবিধান অকার্যকর হয়ে গেছে: নাহিদ


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৮:১২ অপরাহ্ন, ২৩শে অক্টোবর ২০২৪


গণঅভ্যুত্থান এর মাধ্যমে রাষ্ট্রপতি এবং সংবিধান অকার্যকর হয়ে গেছে: নাহিদ
ছবি: প্রতিনিধি

গণঅভ্যুত্থান এর মাধ্যমে রাষ্ট্রপতি এবং সংবিধান অকার্যকর হয়ে গেছে বলে মন্তব্য করেছে অন্তবর্তীকালীন সরকারের তথ্য ও সম্প্রচার এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের উপদেষ্টা নাহিদ ইসলাম। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) আয়োজিত গণঅভ্যুত্থানের সরকার প্রত্যাশা ও প্রাপ্তি মুক্ত আলোচনা অনুষ্ঠানে এই কথা বলেন তিনি।


বুধবার (২৩ অক্টোবর) সন্ধা ছয়টায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে এই মুক্ত আলোচনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।


আরও পড়ুন: শেখ হাসিনাকে ফ্যাসিস্ট বললে সম্মান করা হয়: ড. জাহেদ উর রহমান


মুক্ত আলোচনা অনুষ্ঠান নাহিদ ইসলাম বলেন, আমাদের জুলাই আন্দোলনটা ছিল ৩৬ দিনের। সন্ত্রাসী আওয়ামী লীগের জন্ম এখন নয়, ১/১১ এর সময় থেকেই মূলত আওয়ামী লীগের জন্ম। সেখানে থেকেই তারা তাদের ক্ষমতা কুক্ষিগত করে নেয়। ১৬ বছরের লড়াই সংগ্রামের যে প্রত্যাশা ছিল সেটি এই ৩৬ দিনে ফুটে ওঠে। এই পাঁচ বছরের যে লড়াই সংগ্রাম সেটি আলাদা ভাবে বিবেচনা কর‍তে হবে। জুলাই আন্দোলন মূলত এটি আমাদের মর্যাদার লড়াই ছিল। আমাদের যখন রাজাকার বলা হয়েছে তখন এইটা আমাদের মর্যাদা টিকিয়ে রাখার একটি চ্যালেঞ্জ সামনে এসে দাড়িয়েছিল। তখনকার মিডিয়া, পুলিশ প্রশাসন সব কিছুই তাদের পক্ষে ছিল। আমাদের কথা বলার কোনো সুযোগ দেয় নাই। বর্তমান অন্তবর্তীকালীন সরকার যদি মৌলিক কিছু সংস্কার করতে না পারে তাহলে আমাদের ব্যর্থতা থেকে যাবে। আমাদের এই যে একটা জার্নি এইটার মাধ্যমে আমাদের রাজনৈতিক ধারা বন্দোবস্ত করতে হবে। আমরা একটি ধারা বন্দোবস্ত করতে চাই যার মাধ্যমে নতুন করে যেন আবার স্বৈরাচার সরকার না আসতে পারে।


আলোচনা অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, জাতীয় নাগরিক কমিটিরর সদস্য সচিব আখতার হোসেন। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক এবং আহ্বায়ক কমিটির সদস্য সচিব আরিফ সোহেল, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, প্রো-উপাচার্য, শিক্ষক এবং শিক্ষার্থীরা।


এমএল/