৬.৯ শতাংশ প্রবৃদ্ধির পূর্বাভাস এডিবির


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


৬.৯ শতাংশ প্রবৃদ্ধির পূর্বাভাস এডিবির

চলতি অর্থবছর (২০২১-২২) শেষে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি ৬ দশমিক ৯ শতাংশ হবে বলে পূর্বাভাস দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি)।

বুধবার (৬ এপ্রিল) বাংলাদেশ সময় সকাল ১০টায় এডিবির সদরদপ্তর ম্যানিলা থেকে সংস্থার সকল সদস্য দেশের অর্থনৈতিক পরিস্থিতির ওপর প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

প্রতিবেদনের পূর্বাভাসে বলা হয়, চলতি ২০২১-২২ অর্থবছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি হবে ৬ দশমিক ৯ শতাংশ এবং আগামী অর্থবছরে তা আরও বেড়ে ৭ দশমিক ১ শতাংশে দাঁড়াবে। গেল ২০২০-২১ অর্থবছরে এই হার ছিল ৬ দশমিক ৯ শতাংশ।

এডিবি ওই প্রতিবেদনে অনুমানকৃত প্রবৃদ্ধি অর্জনের ক্ষেত্রে কিছু ঝুঁকির কথাও উল্লেখ করেছে। ইউক্রেনে রাশিয়ার আক্রমণের ফলে বিশ্ব-অর্থনীতি যে চাপের মধ্যে পড়বে এবং আন্তর্জাতিক তেলের মূল্যবৃদ্ধি ও উচ্চ আমদানি ব্যয় বাংলাদেশের অর্থনীতিতে কী প্রভাব ফেলবে তার ওপর প্রবৃদ্ধি কতটা অর্জিত হবে তা নির্ভর করছে। 

প্রতিবেদনে বলা হয়, করোনা মহামারির নেতিবাচক প্রভাব কমে যাওয়ায় বিশ্বব্যাপী ভোগ-ব্যয় বেড়েছে। অন্যান্য দেশের মতো বাংলাদেশেও জীবনযাত্রার ব্যয় বাড়বে। বৈদেশিক লেনদেনের ভারসাম্যে বড় অংকের ঘাটতি দেখা দিতে পারে, যা বাংলাদেশ ব্যাংকের হস্তক্ষেপের পরও ডলারের বিপরীতে টাকাকে দুর্বল করতে পারে।

প্রতিবেদনে এডিবি আরও বলেছে, আগের বছরের তুলনায় গত অর্থবছরে মুদ্রাস্ফীতির হার কমে ৫ দশমিক ৬ শতাংশ হয়েছে। তবে চলতি অর্থবছর তা বেড়ে ৬ শতাংশ হতে পারে। আর বৈদেশিক লেনদেনের ক্ষেত্রে চলতি হিসাবে ঘাটতি জিডিপির ২ দশমিক ৭ শতাংশ হতে পারে যা গত অর্থবছরে ছিল মাত্র ০ দশমিক ৯ শতাংশ।

ওআ/