কিশোরগঞ্জের হাওরে তলিয়ে গেছে ৩২০ হেক্টর ফসলি জমি


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


কিশোরগঞ্জের হাওরে তলিয়ে গেছে ৩২০ হেক্টর ফসলি জমি

উজান থেকে নেমে আসা ঢলে কিশোরগঞ্জের হাওরের ৩২০ হেক্টর ফসলি জমি তলিয়ে গেছে। বেশ কিছু ফসল রক্ষা বাঁধও ঝুঁকিতে রয়েছে। 

কিশোরগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, ঢলের পানিতে এবার ইটনা, মিঠামইন, বাজিতপুর ও করিমগঞ্জ উপজেলার বেশ কিছু হাওরে ক্ষয়ক্ষতি হয়েছে। এরমধ্যে ইটনা উপজেলাতেই বেশি ক্ষতি হয়েছে।

অনেক স্থানে কৃষকেরা নিজ উদ্যোগে মাটি ফেলে বাঁধ নির্মাণ করেছেন ফসল রক্ষায়। এরপরও শেষরক্ষা হয়নি অনেক হাওরের। চোখের সামনেই তলিয়ে গেছে শত শত একর জমির ফসল। ইটনা উপজেলায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ধনপুর ইউনিয়নে। এ ইউনিয়নের আফাইন্নের হাওর আর চাচুয়ার হাওরের জমির ফসল একেবারে তলিয়ে গেছে। কৃষকেরা এ দুটি হাওরের একটি জমির ধানও কাটতে পারেনি।

কিশোরগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, জেলার ১৩ উপজেলায় চলতি বোরো মৌসুমে ১ লাখ ৬৯ হাজার ৪১৫ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ করা হয়েছে। এর মধ্যে শুধু হাওর অঞ্চলেই ১ লাখ ৩ হাজার ৯৪০ হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মো. ছাইফুল আলম জানান, এখন পর্যন্ত কিশোরগঞ্জের ইটনা, মিঠামইন, বাজিতপুর ও করিমগঞ্জ উপজেলার হাওরের ৩২০ হেক্টর জমির ফসল পানিতে নিমজ্জিত হয়েছে। 

হাওরের কৃষকদের সাথে কৃষি কর্মকর্তারা নিয়মিত যোগাযোগ রাখছেন উল্লেখ করে তিনি বলেন, যে সমস্ত জমির ধান ৮০ ভাগ পেকেছে, সে সকল জমির ধান দ্রুত কেটে ফেলার জন্য কৃষকদেরকে বলা হয়েছে। 

আবারও বৃষ্টি হলে বিভিন্ন হাওরের ফসল তলিয়ে যাওয়ার আশংকার কথা জানিয়েছেন তিনি। 

এসএ/