বন্যায় ৫ হাজার হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


বন্যায় ৫ হাজার হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত

গত ১ এপ্রিল থেকে ৬ এপ্রিল পর্যন্ত সুনামগঞ্জে ব্যাপক বৃষ্টিপাত হয়েছে। বৃষ্টির পরিমাণ ছিল ১ হাজার ২০৯ মিলিমিটার। এ কারণে বন্যার সৃষ্টি হয়ে ৫ হাজার হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে।

সোমবার (১১ এপ্রিল) দুপুরে সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে হাওরে আকস্মিক বন্যা পরিস্থিতি সম্পর্কে সংবাদ সম্মেলনে পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক এ কথা বলেন।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে আগাম বৃষ্টিপাত হচ্ছে। আমাদের তিনটি স্থানে ভাঙন দেখা দিয়েছে। যার ফলে ৫ হাজার হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত পরিমাণ নিরুপণের জন্য পানি সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবকে প্রধান করে ৬ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। ১০ দিনের মধ্যে তারা প্রতিবেদন জমা দেবেন।

প্রতিমন্ত্রী বলেন, আমরা হাওর অঞ্চলের জন্য বিভিন্ন প্রকল্প হাতে নিয়েছি। সুনামগঞ্জেও প্রকল্প প্রক্রিয়াধীন। প্রকল্প ৫০ কোটির ওপর হলে সমীক্ষার প্রয়োজন আছে। সুনামগঞ্জের জন্য প্রকল্প নিয়েছি ৪৯৪ কোটি টাকার। নদী খননের ১৫৪৭ কোটি টাকার আরেকটি প্রকল্প প্রক্রিয়াধীন। একনেকে পাস হলে নভেম্বরে কাজ শুরু করব। আমরা সমস্যাগুলো চিহ্নিত করেছি। আগামী বছর থেকে এ সমস্যা হবে না। আগে এমন সমস্যা হয়নি।

তিনি আরও বলেন, হাওর অঞ্চলে বিশেষ করে ১ এপ্রিল থেকে ৬ এপ্রিল পর্যন্ত ব্যাপক বৃষ্টিপাত হয়। বৃষ্টির পরিমাণ ছিল ১২০৯ মিলিমিটার। প্রতি বছর আগাম বন্যা মোকাবিলায় প্রস্তুত থাকি, এবারও ছিলাম। অনেকে বলেছে কাজ দেরিতে হয়েছে। কাজ দেরির কারণ আমরা ডিসেম্বরে কাজ শুরু করে ফেব্রুয়ারিতে শেষ করি। কিন্তু পানি জমে থাকায় সময়মতো কাজ শেষ করতে পারিনি।

এসময় আরও উপস্থিত ছিলেন পানিসম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম, মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার।

ওআ/