জোবায়দা রহমানের বিরুদ্ধে মামলা চলবে


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


জোবায়দা রহমানের বিরুদ্ধে মামলা চলবে

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের স্ত্রী ডা. জোবায়দা রহমানের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা মামলা চলবে এবং তাঁকে নিম্ন আদালতে আত্মসমর্পণ করতে হবে। 

বুধবার (১৩ এপ্রিল) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এ আদেশ দেন। 

এর আগে গত বৃহস্পতিবার জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে করা দুদকের মামলা বাতিল চেয়ে আবেদন খারিজের বিরুদ্ধে জোবায়দা রহমানের আপিলের শুনানি শেষ হয়। পরে আজ রায় দেওয়ার দিন ধার্য করেছিল আপিল বিভাগ।

২০০৮ সালের ২৬ সেপ্টেম্বর দুর্নীতি দমন কমিশন (দুদক) কাফরুল থানায় জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে যুক্তরাজ্যের লন্ডনে অবস্থানরত তারেক রহমান, তাঁর স্ত্রী জোবায়দা এবং শাশুড়ি ইকবাল মান্দ বানুর বিরুদ্ধে মামলা করে। মামলার তদন্তকারী কর্মকর্তা ২০০৯ সালের ৩১ মার্চ ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে তিন জনের বিরুদ্ধে চার্জশিট দেন।

জোবায়দার আবেদনের পরিপ্রেক্ষিতে, ২০০৯ সালের ৮ এপ্রিল হাইকোর্ট তাঁর বিরুদ্ধে মামলার কার্যক্রম স্থগিত করে এবং কেন তাঁর বিরুদ্ধে মামলা বাতিল করা হবে না তা জানতে চেয়ে দুদককে রুল জারি করে। রুলের ওপর শুনানি শেষে, হাইকোর্ট ২০১৭ সালের ১২ এপ্রিল আবেদন খারিজ করে, স্থগিতাদেশ প্রত্যাহার করে এবং জোবায়দাকে দুর্নীতির মামলায় আট সপ্তাহের মধ্যে সংশ্লিষ্ট নিম্ন আদালতে আত্মসমর্পণ করতে বলেন।

বিচারিক আদালতে আত্মসমর্পণ না করে জোবায়দা রহমান হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে লিভ টু আপিল আবেদন করেন। জোবায়দা রহমান তাঁর স্বামী তারেক রহমানের সঙ্গে দীর্ঘদিন ধরে যুক্তরাজ্যে রয়েছেন।

এসএ/