নিবন্ধিত ২০ হাজার মুসল্লির হজ অনিশ্চিত


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


নিবন্ধিত ২০ হাজার মুসল্লির হজ অনিশ্চিত

বয়স জটিলতায় এবার বাংলাদেশ থেকে হজে যেতে পারবেন না অনেক মুসল্লি। নিবন্ধিত ৫৪ হাজারের মধ্যে প্রায় সাড়ে ১০ হাজার মুসল্লির বয়স ৬৫ বছরের ওপরে। পরিবারের এক জনের সঙ্গে আরেকজন যাওয়ার পাশাপাশি মহিলাদের জন্য আছে মাহরাম জটিলতা। সব মিলিয়ে বয়সের শর্তে হজ অনিশ্চিত অন্তত ২০ হাজার মুসল্লির।

প্রসঙ্গত, চলতি বছর ১০ লাখ মানুষকে হজের অনুমতি দিয়েছে সৌদি আরব সরকার। তবে তার শর্ত দিয়েছে, হজযাত্রীদের বয়স ৬৫ বছরের নিচে হতে হবে। বয়সের শর্ত সংক্রান্ত জটিলতা নিরসনে কূটনৈতিক প্রচেষ্টার জন্য ধর্ম মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে হাব। প্রতিমন্ত্রী জানিয়েছেন, সবার হজ নিশ্চিত করতে সর্বোচ্চ চেষ্টা করবেন তারা।

হজের জন্য সৌদি কর্তৃপক্ষের দ্বিতীয় শর্ত, আর তার সাথে থাকতে হবে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমোদিত করোনার টিকা। শর্ত মেনে যারা হজে যাবেন, তাদের পদচারণায় আবারও মুখর হবে সৌদির মক্কা নগরী।

করোনায় দুই বছর সীমিত ছিলো হজ পালন। তবে দেশে বয়সের শর্তে নিবন্ধিত ৫৪ হাজার ৪৬৭ জনের মধ্যে সাড়ে ১০ হাজার মুসল্লিই বিপাকে পড়েছেন। কেউ তিল তিল করে টাকায় জমিয়েছেন। কেউ বা স্বামী-স্ত্রী কিংবা পরিবারের সদস্যেরা মিলে এক সঙ্গে হজ পালনের পরিকল্পনা করেছেন। আশাহত মুসল্লিদের ব্যাপারে হাব সভাপতি শাহাদাত হোসেন তসলিম বললেন, নিবন্ধিতদের নেয়ার পর প্রাক-নিবন্ধিতদের সিরিয়াল অনুযায়ী হজে নেয়ার চেষ্টা করা হবে। আর এজন্য জট কোনো বাধা সৃষ্টি করবে না বলেও মন্তব্য করেছেন তিনি।

জটিলতা নিরসে পরারাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে কূটনৈতিক তৎপরতা চালাতে ধর্ম মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে হাব। দেশে বেশি বয়সে হজ করার প্রবণতাসহ নানা যুক্তি তুলে ধরেছেন তারা।

ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান জানিয়েছেন, ‌‘বিষটি গুরুত্ব দিয়ে বিবেচনা করছেন তারা। তবে বিষয়টা সৌদি সরকারের হাতে। দরকার হলে সৌদির সঙ্গে প্রধানমন্ত্রী কথা বলেবেন।’

এসএ/