নিউমার্কেট এলাকায় শিক্ষার্থী-ব্যবসায়ী সংঘর্ষ, আহত অর্ধশত


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


নিউমার্কেট এলাকায় শিক্ষার্থী-ব্যবসায়ী সংঘর্ষ, আহত অর্ধশত

গতকাল সোমবার মধ্যরাতে কয়েক দফা সংঘর্ষের পর সকালে আবারও সংঘর্ষে জড়িয়েছে নিউ মার্কেটের দোকান মালিক-কর্মচারী এবং ঢাকা কলেজের শিক্ষার্থীরা। এ ঘটনায় এখন পর্যন্ত অন্তত অর্ধশত লোক আহত হয়েছে। দফায় দফায় সংঘর্ষে রণক্ষেত্র নিউমার্কেট এলাকায় জলকামান নিয়ে নির্লিপ্ত অবস্থানে ছিল পুলিশ। বেলা ১২ টা ৫৬ থেকে জলকামান নিয়ে ঘটনাস্থলে আসতে দেখা যায়। এর প্রায় ৫০ মিনিট পর রাবার বুলেট ও টিয়ার সেল ছুড়তে শুরু করে তারা। একই সঙ্গে তাদের সঙ্গে এগিয়ে নিয়ে যায় তাদের জলাকামান। সংঘর্ষকারীরা বর্তমানে ছত্রভঙ্গ।  

মঙ্গলবার (১৯ এপ্রিল) ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতাল পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল নাজমুল হক আহতদের খোঁজখবর নেন। 

এ সময় তিনি বলেন, ‌‘আমাদের এখানে এ পর্যন্ত প্রায় ৪০ জন রোগী এসেছে, এদের মধ্যে দুইজনের অবস্থা আশংকাজনক। তাদেরকে ভর্তি দিয়ে চিকিৎসা দেয়া হচ্ছে। একটি রেসপন্স টিম তৈরি করে বাকি আহতদেরও চিকিৎসা দেয়া  হচ্ছে।’ 

এদিকে গুরুতর আহত দুজনের একজনের পরিচয় পাওয়া গেছে। কামরাঙ্গীচড় পশ্চিম রসুলপুরের বাসিন্দা মোর্সালিন (২৬), তিনি নিউ সুপার মার্কেটের দোকান কর্মচারী। কুমিল্লা জেলার দাউদকান্দি বাতাকান্দি গ্রামের মৃত মো: মানিক মিয়ার ছেলে। তার অবস্থা গুরুতর বলে জানিয়েছে কর্তৃপক্ষ। আহতরা ওয়ান স্টপ ইমার্জেন্সী সেন্টার (ওসেক) চিকিৎসাধীন রয়েছেন।

এদিকে সংঘর্ষের সংবাদ সংগ্রহে গিয়ে হামলার শিকার হয়েছেন বেশ কয়েকজন সংবাদকর্মী। এর মধ্যে গুরুতর আহত হয়ে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন এসএ টিভির ওই জ্যেষ্ঠ ভিডিও জার্নালিস্ট লিপু। মঙ্গলবার বেলা ১২টার দিকে তাঁর ওপর হামলার ঘটনা ঘটে। একই সঙ্গে আহত হয়েছেন আরও অনেকে।

উল্লেখ্য, গতকাল সোমবার দিনগত রাতে সংঘর্ষ আড়াই ঘণ্টায় রণক্ষেত্রে পরিণত হয় নিউমার্কেট এলাকা। সে পুলিশ রাবার বুলেট ও টিয়ার সেল ছোড়ে। যদিও গুলি করা হয়েছে বলে দাবি শিক্ষার্থীদের। পরে শিক্ষার্থীরা ক্যাম্পাসে ফিরে গেলেও সেখানে বিক্ষোভ করেন।

এসএ/