ঈদে ঘরমুখো মানুষের ভোগান্তি হবে না: সড়ক সচিব


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


ঈদে ঘরমুখো মানুষের ভোগান্তি হবে না: সড়ক সচিব

এবার ঈদে যানজট অনেকটা সহনীয় পর্যায়ে থাকবে। এজন্য ঘরমুখো মানুষের ভোগান্তি হবে না বলে আশা প্রকাশ করেছেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম।

রবিবার (২৪ এপ্রিল) সচিবালয়ে প্রাইভেট পাবলিক পার্টনারশিপে নির্মাণাধীন ঢাকা বাইপাস এক্সপ্রেসওয়ের প্রথম দফার চেক হস্তান্তর অনুষ্ঠানে একথা জানান তিনি।

সচিব বলেন, পরিবহন মালিকদের কিছু সুপারিশ ছিলো। আমরা সেগুলো বিবেচনায় নিয়েছি। ট্রাফিক ম্যানেজমেন্ট ঠিকভাবে হলে সড়কের পরিস্থিতি সহনীয় পর্যায়ে থাকবে।

তিনি আরও বলেন, এবার কোভিড পরিস্থিতি স্বাভাবিক থাকায় ঈদে ঘরমুখো মানুষের চাপ বেশি থাকবে। সেটা বিবেচনায় রেখে আমাদের অ্যারেঞ্জমেন্ট আছে। আমাদের কন্ট্রোল রুম আছে, সেটা ২৪ ঘণ্টা খোলা থাকবে। গুরুত্বপূর্ণ পয়েন্টে আমরা সিসিটিভি ক্যামেরাও বসাচ্ছি। যা কন্ট্রোল রুম থেকে মনিটরিং করা হবে। পুলিশ বিভাগের পক্ষ থেকেও প্রস্তুতি রয়েছে।

ভোগান্তি কমাতে নওজোর, সফিপুর ও গড়াই—এই তিনটি ফ্লাইওভার সোমবার খুলে দেওয়া হবে বলেও জানান তিনি। 

ঈদ আসলেই বাস মালিকরা ফিটনেস বিহীন বাস সড়কে নামিয়ে দেয় এ বিষয়ে কোনো ব্যবস্থা নেওয়া হবে কিনা জানতে চাইলে সচিব বলেন, কোনো টার্মিনাল থেকে ত্রুটিপূর্ণ বাস ছাড়ে না। একসঙ্গে যখন গার্মেন্টস ছুটি হয়, তখন একটা অস্বাভাবিক পরিস্থিতি সৃষ্টি হয়। তখন টঙ্গীর কোনো মোড় থেকে গাড়ি (ত্রুটিপূর্ণ)  ছাড়ে, ট্রাকে করে যায়। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীও কঠোর থাকতে পারে না, মানবিক একটা আবদেনও সৃষ্টি হয়ে যায়। এটাই বাস্তবতা।

ওআ/