তাপদাহ চলবে আরো তিন দিন


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


তাপদাহ চলবে আরো তিন দিন

আগামী এক-দুই দিনে দেশের কোথাও মেঘ বা বৃষ্টির তেমন সম্ভাবনা নেই, ফলে তাপমাত্রা নতুন করে খুব বেশি না বাড়লেও চলমান তাপপ্রবাহ চলবে বলে পূর্বভাসে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

রাজধানীসহ দেশের বড় বড় শহরগুলোতে প্রচণ্ড গরমে জনজীবনে অস্বস্তি আরো বেড়েছে। সোমবার দেশের বেশির ভাগ এলাকায় প্রচণ্ড গরম অনুভূত হয়েছে। একসঙ্গে তিন জেলার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১ ডিগ্রি সেলসিয়াস।

মঙ্গলবার (২৬ এপ্রিল) আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ বজলুর রশীদ সংবাদমাধ্যমকে বলেন, প্রচণ্ড গরমের এই অনুভূতি আরও দুই থেকে তিন দিন চলতে পারে। তবে দেশের অঞ্চলভেদে তা বাড়তে বা কমতে পারে। গরমে কষ্ট আপাতত কমার তেমন সম্ভাবনা নেই।

আবহাওয়া অধিদপ্তরের হিসাব অনুযায়ী, সোমবার রাজশাহী, পাবনা, যশোর ও চুয়াডাঙ্গায় তীব্র তাপপ্রবাহ বয়ে গেছে। আর বরিশাল, পটুয়াখালী, দিনাজপুর, নীলফামারী ও রাঙামাটিতে মাঝারি তাপপ্রবাহ এবং ঢাকা, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের বাকি এলাকার ওপর দিয়ে মৃদু দাবদাহ বয়ে গেছে। মঙ্গলবারও এই এলাকাগুলো দিয়ে তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

তবে দেশের অন্যান্য অঞ্চলের তুলনায় একমাত্র ব্যতিক্রম ছিল সিলেট জেলা। সেখানে ৪০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ ছাড়া নেত্রকোনায়ও ২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। মঙ্গলবারও এসব এলাকায় বৃষ্টি হতে পারে। ফলে দেশের ওই হাওর এলাকায় গরমের তীব্রতা কিছুটা কম হতে পারে।

ওআ/