ঈদে সক্রিয় ট্রেনের টিকেট কালোবাজারী চক্র, ভোগান্তিতে রেলযাত্রীরা


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


ঈদে সক্রিয় ট্রেনের টিকেট কালোবাজারী চক্র, ভোগান্তিতে রেলযাত্রীরা

পবিত্র ঈদ উল ফিতরকে সামনে রেখে দিনাজপুরের ফুলবাড়ী রেলওয়ে স্টেশনের ট্রেনের টিকেট কালোবাজারী চক্র সক্রিয় হয়ে ওঠেছে। ঈদের সময়ে কালোবাজারীদের কাছ থেকে টিকেট সংগ্রহ করতে ২০০ টাকার টিকেট ৫০০ টাকা আর ৪২৫ টাকার শোভন শ্রেণির ঢাকা টিকিট বিক্রি হচ্ছে ১৪০০ থেকে ১৫০০ টাকা গুণতে হচ্ছে।

স্টেশন কাউন্টারে টিকেট না পেয়ে গন্তব্যে যাত্রা করতে বাধ্য হয়ে কালোবাজারীদের কাছ থেকে মোটা অংকের টাকায় টিকেট সংগ্রহ করছেন লোকজন। 

এনজিও কর্মকর্তা রাকিব হাসান বলেন, ঢাকার টিকেট সংগ্রহের জন্য স্টেশনে গিয়ে কাউন্টারে টিকেট না পেয়ে বাধ্য হয়ে ৪২৫ টাকার টিকেট কাউন্টার সংলগ্ন পানের দোকান থেকে ১৪৫০ টাকায় সংগ্রহ করতে হয়েছে। শুধু তিনিই নন এমন অন্তত ৭ থেকে ৮ জন যাত্রী স্টেশন সংলগ্ন পানের দোকানগুলো থেকে অতিরিক্ত মূল্যে টিকেট সংগ্রহ করেছেন।

ফুলবাড়ী শহরের ব্যবসায়ী কমল চক্রবর্তী বলেন, মেয়ে ঢাকায় যাবে তাই গত বৃহস্পতিবার সকালে টিকেটের জন্য স্টেশনে গিয়ে টিকেট যাওয়া যায়নি। তবে স্টেশনের প্লাটফর্মের এক পান দোকানীর কাছে টিকেট কালোবাজারে বিক্রি হচ্ছিল। ৪২৫ টাকার সোভন শ্রেণির টিকেট ১৫০০ টাকা চাওয়ায় ট্রেনের ভ্রমনের পরিবর্তে মেয়েকে বাসে পাঠানোর সিদ্ধান্ত নেন তিনি। প্রকাশ্যে ৪২৫ টাকার টিকেট ১৪০০ থেকে ১৫০০ টাকায় বিক্রি হলেও প্রশাসনের কোন নজর নেই এদিকে। কালোবাজারীদের কাছে ট্রেনের যাত্রী সাধারণ জিম্মি হয়ে আছেন।  

এ বিষয়ে স্টেশন কাউন্টার মাস্টার মো. এনায়েত বলেন, টিকিট দুই প্রকারে সংগ্রহ করা যায়। একটি অনলাইনে আর একটি অফ লাইন স্টেশন থেকে সরাসরি। অনলাইনের বিষয়ে আমাদের কোন হাত নেই। তবে স্টেশন থেকে যে কয়টি টিকিট বরাদ্দ রয়েছে সেগুলো যাত্রীদের মাঝে বিক্রি করা হয়ে থাকে। তবে এখানে চাহিদার চেয়ে টিকেট সংখ্যা অত্যন্ত কম। এ কারণে অনেক যাত্রীকে টিকিটের জন্য হয়রানীর শিকার হতে হচ্ছে। টিকেটের সংখ্যা বাড়ানো হলে যাত্রী সাধারণ অনেকটাই হয়রানী মুক্ত হবেন।

ফুলবাড়ী থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. আশ্রাফুল ইসলাম বলেন, রেলওয়ের টিকেট কালোবাজারে বেচাকেনা বন্ধের জন্য থানা পুলিশের অভিযান অব্যাহত রয়েছে। কালোবাজারী কেউ ছাড় পাবে না।  

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রিয়াজ উদ্দিন বলেন, ট্রেনের টিকেট কালোবাজারে বেচাকেনার বিষয়টি জানা ছিল না। তবে সাধারণ মানুষকে জিম্মি করে কালোবাজারে চড়ামূল্যে ট্রেনের টিকেট বেচাকেনার বিরুদ্ধে শিঘ্রই ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে কালোবাজারীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। 

এসএ/