বাহারি ফুলে সেজেছে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


বাহারি ফুলে সেজেছে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক

বর্ষার বহুমাত্রিক ঔজ্জ্বল্য ছড়িয়ে লাল, গোলাপী, নীল, হলুদ, বেগুনি ও সাদাসহ বিভিন্ন রঙের ফুলে নিজেকে  সেজেছে ঢাকা ময়মনসিংহ মহাসড়ক। কৃষ্ণচূড়া, কামিনী, বেলী, গন্ধরাজের মাতাল করা গন্ধে ও নান্দনিক সৌন্দর্যে প্রতিনিয়ত মুগ্ধ করছে সড়কটি দিয়ে চলাচলকারী মানুষদের। ছড়াচ্ছে অন্যরকম এক ভালবাসার ছোঁয়া।

আওয়ামী লীগ সরকারের বড় মেগাপ্রকল্প হিসেবে প্রথম দফার মেয়াদে ময়মনসিংহ-জয়দেবপুর ৮৭ দশমিক ১৮ কিলোমিটার দীর্ঘ চার লেন বিশিষ্ট মহাসড়কের প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় হয় এক হাজার ৮১৫ কোটি ১২ লাখ টাকা। চারটি প্যাকেজে এই প্রকল্পটি সর্বশেষ তত্ত্বাবধান করে বাংলাদেশ সেনাবাহিনীর ১৭ ইসিবি। নির্মাণকাজ শেষে ২০১৬ সালের ২ জুলাই রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র থেকে আনুষ্ঠানিকভাবে যান চলাচলের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

উত্তরের জেলাগুলোতে যানবাহন চলাচল নির্বিঘ্ন করতে আওয়ামী লীগ সরকারের অন্যতম চ্যালেঞ্জ ছিল ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক ফোর লেনে উন্নীত করা। মহাসড়কটি দৃষ্টিনন্দন ও তাতে দুর্ঘটনা রুখতে সড়ক বিভাজকের উপর রোপণ করা হয়েছিল ৩০ প্রজাতির লক্ষাধিক গাছ। এর মধ্যে রয়েছে স্বদেশি নীম, কৃষ্ণচুড়া, রাধাঁচুড়া, কামিনী, বেলী, গন্ধরাজ, কনকচাঁপা, রক্ত করবি, চেরি, নীল কাঞ্চন, লাল কাঞ্চন, জোগাটগর, অগ্নিস্বর, পলাশ, গৌরিচুড়া, ছাতিম, জারুলসহ প্রায় ৩০ প্রজাতির গাছ।

ময়মনসিংহগামী বাস চালক সাত্তার মিয়া বলেন, এই সড়কটিতে গাড়ি চালিয়ে অন্যরকম এক প্রশান্তি পাই। বিভিন্ন রঙের দৃষ্টিনন্দন ফুলের সমারোহ ও গন্ধে গাড়ি চালানোর সময় এক ধরনের ভালোলাগা কাজ করে।’

গাজীপুর সড়ক জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ সাইফুদ্দিন  জানান, পরিবেশ বান্ধব মহাসড়ক ও নিরাপদ, আনন্দদায়ক যাত্রার নিশ্চয়তা দিতে সড়ক বিভাজকের উপর রোপিত উদ্ভিদগুলোকে সারাবছর জুড়েই পরিচর্যা করা হয়। বিশেষ করে বর্ষায় ফুলের সুবাস ছড়িয়ে পরে আশপাশে। সবুজের সমারোহে ফুলের ঘ্রানে মুখরিত হয়ে পড়ে এই মহাসড়ক ব্যবহার করা যাত্রীরা।  

এসএ/