তামিমের ফিফটি, ৬১ ইনিংস পর শতরানের উদ্বোধনী জুটি


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


তামিমের ফিফটি,  ৬১ ইনিংস পর শতরানের উদ্বোধনী জুটি

টেস্ট ক্যারিয়ারের ৩২তম অর্ধশতক তুলে নিলেন দেশসেরা ওপেনার তামিম ইকবাল খান। তাতে জয়-তামিম জুটি শতরান পার করলো। তাতে টেস্টে ৬১ ইনিংস পর শতরানের উদ্বোধনী জুটি পেল বাংলাদেশ। 

চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিনে শুরু থেকেই চালিয়ে খেলেছেন তামিম। ৫২ বলে ৩৫ রান নিয়ে দিন শুরু করা তামিম এদিন মাত্র ২১ বল খেলেই ফিফটি স্পর্শ করেন। ইনিংসের ২৪তম ওভারের প্রথম বলেই লেট কাটে রমেশ মেন্ডিসকে সীমানাছাড়া করে ব্যক্তিগত পঞ্চাশ রান পূর্ণ করেন তামিম।

অপরপ্রান্তে সাবধানী শুরু করেছেন তরুণ ওপেনার মাহমুদুল হাসান জয়। ৩১ রান নিয়ে দিন শুরু করা জয় এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৭ চারে ৪৪ রান করেছেন।

তামিম-জয়ের এই জুটির পূর্বে ২০১৭ সালের মার্চে সর্বশেষ উদ্বোধনী জুটিতে শতরান তুলেছিল বাংলাদেশ, সেটাও ছিল এই শ্রীলঙ্কার বিপক্ষে। সেই সময়ে ১১৮ রানের উদ্বোধনী জুটি গড়েছিলেন তামিম ও সৌম্য সরকার।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশ কোন উইকেট না হারিয়ে ৩২.৫ ওভারে ১৩৪ রান সংগ্রহ করেছে। এর মধ্যে ১০ চারে তামিম ৭৬ রান এবং জয় ৪৮ রানে ব্যাট করছেন।

প্রথম ইনিংসে শ্রীলঙ্কার করা ৩৯৭ রানের চেয়ে এখনও ২৭৩ রান পিছিয়ে আছে বাংলাদেশ।

অ্যাঞ্জেলো ম্যাথিউসের ১৯৯ রানের লড়াকু ইনিংসে চরে প্রথম ইনিংসে রানের পাহাড় গড়ে শ্রীলঙ্কা। 

১৫ মাস পর সাদা পোশাকের ক্রিকেটে ফিরে ৬ উইকেট তুলে নিয়ে শ্রীলঙ্কাকে চারশ’ ছোঁয়ার আগেই বেঁধে ফেলতে অবদান রেখেছিলেন অফ স্পিনার নাঈম হাসান।

এসএ/