দুই দশক পর পাকিস্তানে হতে যাচ্ছে ত্রিদেশীয় সিরিজ


Janobani

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ০৫:২৩ অপরাহ্ন, ১৬ই মার্চ ২০২৪


দুই দশক পর পাকিস্তানে হতে যাচ্ছে ত্রিদেশীয় সিরিজ
ছবি: সংগৃহীত

পাকিস্তানে ক্রিকেট খেলা ফিরেছে বেশ দীর্ঘদিন আগেই। নিয়মিত আয়োজনে দ্বিপাক্ষিক সিরিজ চলছে। তবে সেখানে এখনো দেখাযায়নি কোনো প্রকার বহুজাতিক টুর্নামেন্ট। এবার কেটে যেতে পারে সেই অচলাবস্থাও। আইসিসির নির্ধারিত সূচি অনুযায়ী ২০২৫ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির আয়োজক হবে পাকিস্তান। যদিও সেই টুর্ণামেন্টে ভারত অংশগ্রহণ করবে কি না, অথবা শেষ সময়ে নতুন কোনো জটিলতার সৃষ্টি হবে কি না, তা নিয়েও চলছে বিভিন্ন আলোচনা। 


তবে সেই সিরিজের আগে অন্তত একটি বহুজাতিক টুর্নামেন্টের আয়োজক হতে যাচ্ছে পাকিস্তান ক্রিকেট। ২০২৩ সালে এশিয়া কাপের আয়োজক হলেও সেই টুর্নামেন্ট পুরোপুরি নিজেদের মতো করে আয়োজন করতে পারেনি বাবর-রিজোওয়ানদের দেশ। এবার সেই জটিলতার রেশও কাটতে চলেছে। 


আরও পড়ুন: সিরিজের মাঝপথেই নতুন কোচ পেল শ্রীলঙ্কা


আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফির আগে দক্ষিণ আফ্রিকা এবং নিউজিল্যান্ডকে নিয়ে ত্রিদেশীয় সিরিজ আয়োজনের কথা জানিয়েছে পিসিবি। শেষ বার ২০০৫ সালের  দিকে ত্রিদেশীয় সিরিজ আয়োজন করেছিল দেশটি। সেই হিসাবে ২০ বছর পর পাকিস্তানের মাটিতে আবারও এক দিনের ত্রিদেশীয় সিরিজ অনুষ্ঠিত হবে।


পিসিবি চেয়ারম্যান মহসিন নকভি সম্প্রতি বৈঠক করেছেন ক্রিকেট দক্ষিণ আফ্রিকার চেয়ারম্যান লসন নায়ডু এবং নিউজিল্যান্ড ক্রিকেটের চেয়ারম্যান রজার টুসের সাথে। দু’দেশে ক্রিকেট বোর্ডই পাকিস্তানের এমন প্রস্তাবে বেশ প্রফুল্লতার সাথে সাড়া দিয়েছে। আসন্ন এই ত্রিদেশীয় সিরিজকে চ্যাম্পিয়ন্স ট্রফির পূর্ব প্রস্তুতি হিসাবেই দেখতে চাইছেন তারা।


আরও পড়ুন: জিম্বাবুয়ে সিরিজের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ করল বিসিবি


পাকিস্তান দল শেষ ত্রিদেশীয় সিরিজে অংশগ্রহণ করেছিল ২০০৮ সালে। বাংলাদেশের মাটিতে সেই সিরিজে তৃতীয় দল হিসেবে ছিল ভারত। আর নিজেদের দেশে ২০০৪ সালের অক্টোবর মাসে শ্রীলঙ্কা এবং জিম্বাবুয়েকে নিয়ে শেষ ত্রিদেশীয় সিরিজ আয়োজন করেছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড।


পিসিবি চেয়ারম্যান মহসিক নকভি নিজেই নিশ্চিত করেছেন, ত্রিদেশীয় সিরিজের কথা ‘দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ড দল ত্রিদেশীয় সিরিজ খেলতে সম্মত হওয়ায় আমরা অনেক খুশি। দু’দেশের বোর্ডকেই অনেক ধন্যবাদ। আশা করছি একটা উত্তেজক সিরিজ উপহার পাবেন দেশের ক্রিকেটপ্রেমীরা। বিশ্বের সেরা আট দলকে নিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফির আগে এই প্রতিযোগিতা দেশের ক্রিকেটপ্রেমীদের কাছে বাড়তি একটি পাওনা হতে পারে।’


এমএল/