সিরিজের মাঝপথেই নতুন কোচ পেল শ্রীলঙ্কা


Janobani

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ০৫:০০ অপরাহ্ন, ১৬ই মার্চ ২০২৪


সিরিজের মাঝপথেই নতুন কোচ পেল শ্রীলঙ্কা
ছবি: সংগৃহীত

বাংলাদেশের বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে বর্তমানে বন্দরনগরী চট্টগ্রামে অবস্থান করছে শ্রীলঙ্কান ক্রিকেট দল। দুই দলের ওয়ানডে সিরিজ চলছে। যেখানে প্রথম ম্যাচে হারের পর দ্বিতীয় ওয়ানডেতে ঠিকই ঘুরে দাঁড়িয়েছে সফরকারীরা। টাইগারদের বিপক্ষে তিন উইকেটের ব্যবধানে লঙ্কানরা জয় পেয়েছে। 


ওয়ানডে সিরিজের শেষে দুই দলই মাঠে নামবে টেস্ট সিরিজের শিরোপা লড়াইয়ে। দুই ম্যাচের সেই টেস্ট সিরিজ আবার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। এখনও পর্যন্ত কোনো পয়েন্টের দেখা না পাওয়ায় লঙ্কানদের জন্য এই সিরিজ বিশেষ গুরুত্বপূর্ণ। 


আরও পড়ুন: শেষ ওয়ানডেতে বাদ লিটন দাস, ডাক পেলেন জাকের আলি


এমন সিরিজের মাঝেই লঙ্কান ক্রিকেটে বড় পরিবর্তন এসেছে। দেশটিতে নতুন বোলিং কোচ হিসেবে পাকিস্তানের কিংবদন্তি পেসার আকিব জাভেদকে নিয়োগ দেওয়া হয়েছে। মূলত আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা মাথায় রেখেই সাবেক পেস বোলারকে নিজেদের শিবিরে ভিড়িয়েছে শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড। 


শনিবার (১৬ মার্চ) এক বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে তারা। আপাতত স্বল্প মেয়াদের জন্য নিয়োগ পেয়েছেন এই পেসার। আগামী জুনে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের মাটিতে অনুষ্ঠিত হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত মাদুশাঙ্কা-কুমারাদের কোচ থাকবেন তিনি। সেই আসরের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে বাড়তে পারে তার চুক্তির মেয়াদও। 


পাকিস্তানের একমাত্র বিশ্বকাপজয়ী ১৯৯২ সালের স্কোয়াডের সদস্য ছিলেন আকিব জাভেদ। তিনি ক্যারিয়ারে ১৬৩ ওয়ানডে ও ২২ টেস্ট ম্যাচ খেলে ২৩৬ টি উইকেট শিকার করেছেন। খেলোয়ার জীবনের শেষে পাকিস্তান, আফগানিস্তান ও সংযুক্ত আরব আমিরাতসহ একাধিক দলকে কোচিং করিয়েছেন এই কিংবদন্তী।


আরও পড়ুন: জিম্বাবুয়ে সিরিজের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ করল বিসিবি


বলার মতো সাফল্যের এখানেও অভাব নেই তার। তার অধীনেই আরব আমিরাত ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলার মর্যাদা অর্জন করেছেন। ২০১৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ২০১৫ সালের ওয়ানডে বিশ্বকাপে খেলার সুযোগ পায় তারা।

 

২০০৪ সালে পাকিস্তান অনূর্ধ্ব-১৯ দল বিশ্বকাপ জেতে তার কোচিংয়ের মাধ্যমেই। পাকিস্তান জাতীয় দলের বোলিং কোচের দায়িত্ব নিয়ে ২০০৯ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিততেও বিশেষ ভূমিকা রাখেন সাবেক এই ক্রিকেটার। বর্তমানে তিনি পিএসএলের দল লাহোর কালান্দার্সের কেচের দায়িত্ব পালন করছেন। যদিও তার অধীনে এবার দলটি খুব একটা ভাল করতে পারেননি। মাত্র ১ ম্যাচ জিতে সবার আগেই এবারের পিএসএল থেকে বাদ পড়েছিল আকিব জাভেদের শিষ্যরা।  


এমএল/